পুঁজিবাজার নিয়ে সঠিক সিদ্ধান্ত নেওয়া সময় সাপেক্ষ

0
323
-

dseদেশ প্রতিক্ষণ, ঢাকা:বিএসইসি’র মূখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান কৌশলগত বিনিয়োগকারী ইস্যুতে ডিএসইসি’র দেওয়া প্রস্তাবের ওপরেই কাজ করছে বিএসইসির কমিটি। তবে সঠিক সিদ্ধান্ত নেওয়া সময় সাপেক্ষ বলে জানিয়েছেন। পাশাপাশি বাজার নিয়ে ইতিবাচক হওয়ার জন্য পরামর্শ দিয়েছেন তিনি।

আজ সোমবার পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতিতে মার্চেন্ট ব্যাংকগুলোর ঊর্ধ্বতনদের নিয়ে এক জরুরি সভায় এ কথা বলেন তিনি। মতিঝিলের চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) কার্যালয়ে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যসোসিয়েশন (বিএমবিএ) এই সভার আয়োজন করে।

তিনি বলেন, ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী নিয়ে এক ধরণের অস্পষ্টতা বাজারে তৈরি হয়েছে। সঠিক কথা হলো-বিএসইসি ডিএসইর দেওয়া চীনা কনসর্টিয়ামের প্রস্তাব নিয়েই কাজ করছে। এখানে অন্য কোনো প্রস্তাব বিএসইসির কাছে নেই।

তবে এটা রাতারাতি হয়ে যাবে এমনটি ভাবা ঠিক হয়। কৌশলগত বিনিয়োগকারী নেওয়ার বিষয়টাই দীর্ঘ মেয়াদী। আইনের মধ্য থেকে ডিএসইর প্রস্তাব খতিয়ে দেখছে কমিটি। তাই এ নিয়ে আতঙ্কিত হওয়ারও কিছু নেই বলে মনে করেন তিনি।

বিএসইসির এই মুখপাত্র বলেন, পুঁজিবাজার নিয়ে আমাদের সবার অবস্থান থেকে ইতিবাচক হতে হবে। বিনিয়োগকারীদের বুঝাতে হবে; নিজেদের এগিয়ে আসতে হবে।এসময় নুতন ব্র্যান্স খোলা, বন্ড মার্কেট চালু করা, সঞ্চয়পত্রের সুদের হার কমানোসহ, এক্সপোজারের নতুন সংঙ্গা নির্ধারণের প্রস্তাব আসে মার্চেন্ট ব্যাংক প্রতিনিধিদের পক্ষ থেকে।

সভা শেষে বিএমবিএর সাবেক সভাপতি মো. ছায়েদুর রহমান বলেন, বাজার এখান থেকে উত্তোরণের সুযোগ রয়েছে। এখানে আতঙ্কিত না হয়ে বিনিয়োগ করা উচিত। সবাইকে ইতিবাচক ভূমিকা পালনের পরামর্শ দেন তিনি।


-

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here