BSEC_logo_banglanews2420170228221542দেশ প্রতিক্ষণ, ঢাকা: শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর সম্মিলিতভাবে ন্যূনতম ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে ব্যর্থ উদ্যোক্তা ও পরিচালকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশনা জারি করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণে ব্যর্থদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিএসইসির চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন স্বাক্ষরিত চিঠি গত ১১ মার্চ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশের (সিডিবিএল) ব্যবস্থাপনা পরিচালক বরাবর পাঠানো হয়েছে।

এর আগে গতহ ১৩ ফেব্রুয়ারি বিএসইসির ৬২৯তম কমিশন সভায় সম্মিলিতভাবে যেসব উদ্যোক্তা ও পরিচালকরা ৩০ শতাংশ শেয়ার ধারনে ব্যর্থ হয়েছে তাদের অবিলম্বে তা ধারণ নিশ্চিতকরণের লক্ষে্য একটি নির্দেশনা জারি করে বিএসইসি।

উল্লেখ্য, ২০১১ সালের ২২ নভেম্বর কোম্পানির পরিচালকদের ন্যূনতম শেয়ার ধারণ-সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে বিএসইসি। ওই নির্দেশনায় বলা হয় শেয়ারবাজারে তালিকাভুক্ত সব কোম্পানির উদ্যোক্তা ও পরিচালককে ব্যক্তিগতভাবে ২ শতাংশ এবং সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে হবে।