dividendsদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারের তালিকাভুক্ত ৫ কোম্পানি সদ্য সমাপ্ত সপ্তাহে ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত অর্থবছরের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিগুলো হলো- লাফার্জ হোলসিম বাংলাদেশ, ইসলামি ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, ডেল্টা ব্র্যাক হাউজিং ও ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্সড ফান্ড।

লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড: ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি ৫ শতাংশ ক্যাশ চূড়ান্ত ডিভিডেন্ড ঘোষণা করে। এর আগে কোম্পানিটি ৫ শতাংশ ক্যাশ অন্তর্বর্তীকালীন ডিভিডেন্ড ঘোষণা দিয়েছিল। সেই হিসাবে ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।

জানা যায়, ৩১ ডিসেম্বর ২০১৬ সালের সমপরিমাণ ডিভিডেন্ড ঘোষণা করলেও ৬৪ শতাংশ মুনাফা কমেছে লাফার্জ হোলসিম লিমিটেডের। সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৬৯ টাকা এবং এককভাবে ০.৪৩ টাকা, যা আগের বছর অর্থাৎ ২০১৬ সালের ৩১ ডিসেম্বর শেষে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় হয়েছিল ১.৯২ টাকা এবং এককভাবে ১.২১ টাকা। এ সময় কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত আয় কমেছে ৬৪ শতাংশ।

এছাড়া ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি সমন্বিত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৩.১৫ টাকা ও শেয়ার প্রতি নগদ কার্যকরি নগদ অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১.১২ টাকা।

ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৭ জুন, বেলা ১১টায় অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৮ এপ্রিল।

ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড: ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত হিসাব বছরের জন্য সাড়ে ১৪ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে।সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৮১ টাকা। আগের বছর একই সময় কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিল ২.০৭ টাকা।

এছাড়া আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৪.২৯ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকরি অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১৬.৫৪ টাকা।

ডিভিডেন্ড অনুমোদনে আগামী ২৫ এপ্রিল কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আয়োজন করেছে। ওইদিন সকাল সাড়ে ১০টায় আইডিইবি ভবন, কাকরাইলে কোম্পানির এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য আগামী ৫ এপ্রিল রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

ডেল্টা ব্র্যাক হাউজিং: সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ৩০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭.৭৯ টাকা।

আলোচিত সময়ে কোম্পানির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৩৫.৭৬ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকরি অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ১৬.৫৬ টাকা।

ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্সড ফান্ড: সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে ট্রাস্ট্রি। সমাপ্ত বছরে ফান্ডটির ইউনিট প্রতি আয় (ইপিইউ) হয়েছে ১.২৫ টাকা।

আলোচিত সময়ে ফান্ডটির ইউনিট প্রতি সম্পদ (এনএভি) ক্রয়মূল্যে হয়েছে ১২.১৬ টাকা এবং বিক্রয়মূল্যে এনএভি ১৩.৩৯ টাকা। ইউনিট প্রতি নগদ কার্যকরি অর্থ প্রবাহ (এনওসিএফপিইউ) হয়েছে ০.২০ টাকা।

সিঙ্গার বাংলাদেশ লিমিটেড: ৩১ ডিসেম্বর, ২০১৭ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১০০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সমাপ্ত বছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯.৭৯ টাকা। যা আগের বছর একই সময় ছিল ৭.১২ টাকা।

এছাড়া আলোচিত সময়ে কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২৮.১৭ টাকা এবং শেয়ার প্রতি নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) হয়েছে ৫.১৭ টাকা।

ডিভিডেন্ড অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) আগামী ১৫ মে, সকাল ১০টায় স্পেক্ট্রা কনভেনশন সেন্টার, গুলশানে অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৯ এপ্রিল।