631_mohit2দেশ প্রতিক্ষণ, টাঙ্গাইল: পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনী দিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচন কয়েক ধাপে অনুষ্ঠানের পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। শনিবার দুপুরে টাঙ্গাইলের ভারতেশ্বরী হোমসে এক অনুষ্ঠানে যোগদানের পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস এবং ছাত্রীদের মাঝে বার্ষিক পুরস্কার বিতরণী উপলক্ষে এ অনুষ্ঠান আয়োজন করে মির্জাপুরে দানবীর রণদা প্রসাদ সাহা প্রতিষ্ঠিত নারী শিক্ষাপ্রতিষ্ঠান ভারতেশ্বরী হোমস।

অর্থমন্ত্রী বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তিন মাস আগে বর্তমান মন্ত্রিপরিষদ ভেঙে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চলতি সংসদে যে সকল দলের প্রতিনিধিত্ব রয়েছে, শুধু সেই সকল দল থেকে প্রতিনিধি নিয়ে নির্বাচনকালীন নতুন মন্ত্রিপরিষদ গঠন করবেন তিনি।

বর্তমান সংসদে বিএনপির কোনো প্রতিনিধিত্ব না থাকায় নির্বাচনকালীন ওই মন্ত্রিসভায় তাদের কোনো প্রতিনিধিত্ব থাকবে না বলেও জানান তিনি।

মুহিত বলেন, ছবিসহ ভোটার আইডি কার্ড হওয়ায় ফলে এখন আর জালিয়াতির নির্বাচন করা সম্ভব নয়। তবে দুই এক জায়গায় গুণ্ডা বাহিনী দিয়ে ভোটকেন্দ্র দখল করার সম্ভবনা রয়েছে।

তিনি বলেন, এজন্য পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দিয়ে সারাদেশে কয়েক ধাপে জাতীয় সংসদ নির্বাচন আয়োজন করার পরিকল্পনাও করা হয়েছে।

এসময় অর্থমন্ত্রী বলেন, আগামী অর্থবছরের সম্ভব্য বাজেটের আকার ৪ লাখ ৬০ থেকে ৪ লাখ ৭৫ হাজার কোটি টাকা হবে। সামাজিক নিরাপত্তার আওতা প্রতি বছরই বাড়ছে, আগামীতেও বাড়নো হবে।

তিনি বলেন, জনসংখ্যা, আয়তন, সম্পদ ও মানবসম্পদ বিবেচনা করে প্রতিটি জেলাকে ক্লাসিফিকেশন করা হয়েছে। এই ক্লাসিফিকেশন অনুয়াযী আগামী তিন বছরের মধ্যে সারাদেশে জেলাওয়ারি বাজেট করা হবে।

এরআগে অর্থমন্ত্রী ভারতেশ্বরী হোমসে প্রিন্সিপাল প্রতিভা মুৎসুদ্দি হলে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যোগ দেন। এতে অন্যদের মধ্যে বক্তৃতা করেন কুমুদিনী কল্যাণ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক রাজীব প্রসাদ সাহা, একুশে পদকপ্রাপ্ত ভাষা সৈনিক প্রতিভা মুৎসুদ্দি, শ্রীমতি সাহা, ভারতেশ্বরী হোমসের অধ্যক্ষ প্রতিভা হালদার প্রমুখ।

ভারতেশ্বরী হোমসে পৌঁছলে অর্থমন্ত্রীকে ছাত্রীরা বরণ করে নেন এবং মনোজ্ঞ ডিসপ্লে প্রদর্শন করেন। বিকেলে তিনি কুমুদিনী হাসপাতালের আধুনিক আইসিইউ উদ্বোধন করেন।