dseফাতিমা জাহান, দেশ প্রতিক্ষণ, ঢাকা: স্থিতিশীল পুঁজিবাজার চান ২০১০ সালে ভয়াবহ কারসাজির ঘটনায় সর্বস্ব হারানো বিনিয়োগকারীরা। কারসাজির আট বছর কেটে গেলেও কেউ ফিরে পাননি তাদের পুঁজি। আ’লীগ সরকারের নির্বাচনী বছর পুঁজিবাজার চাঙ্গা থাকবে এমন প্রত্যাশা ছিল ৩২ লাখ বিনিয়োগকারীদের। কিন্তু সাম্প্রতিক টানা দরপতনে কিছুটা সে আশায় গুড়োবালি ধারায় বিনিয়োগকারীদের।

এদিকে পুঁজিবাজারের ক্লান্তি লগ্নে নগদ জমা সংরক্ষণ (সিআরআর) হার কমানো ও বেসরকারি ব্যাংকে সরকারি ব্যাংকের আমানত রাখার পরিমাণ বাড়ানোর ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এর মাধ্যমে পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগ বাড়বে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। যাতে বিনিয়োগকারীদের মধ্যে আস্থা বেড়েছে। যার ইতিবাচক প্রভাব এরইমধ্যে পুঁজিবাজারে লক্ষনীয়।

গত রোববার ব্যাংকের তারল্য সঙ্কট দুর করতে কেন্দ্রীয় ব্যাংকে ব্যাংকগুলোর সিআরআর ৬.৫০ শতাংশ থেকে কমিয়ে ৫.৫০ করা হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। আর এই সিআরআর ১ শতাংশ কমানোর মাধ্যমে প্রায় ১০ হাজার কোটি টাকা বেসরকারি ব্যাংকগুলোর হাতে চলে আসবে। এতে তারল্য সংকট দুর হবে এবং ব্যাংকগুলো এই টাকা ব্যবহার করতে পারবে বলে জানিয়েছেন তিনি।

এদিকে ব্যাংকের সুদ হার দুই ডিজিট থেকে কমিয়ে শিগগিরই এক ডিজিটে আনা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। এরই অংশ হিসেবে বেসরকারি ব্যাংকগুলোতে সরকারি ব্যাংকের আমানত ২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ রাখা হবে। যা ইতোমধ্যে অর্থমন্ত্রণালয় এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

ব্যাংকের সিআরআর কমানো ও সরকারি ব্যাংকের আমানতের ৫০ শতাংশ বেসরকারি ব্যাংকের রাখার খবরে এরইমধ্যে পুঁজিবাজারে ইতিবাচক প্রভাব পড়েছে। এই খবরে গত রোববার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স একক দিনের হিসেবে বিগত ৩ বছরের মধ্যে সর্বোচ্চ বেড়েছে। এদিন ডিএসইর সূচক বেড়েছে ১৫০ পয়েন্ট। এছাড়া আগের কার্যদিবস (২৯ মার্চ) এ সূচক বেড়েছিল ১০৯ পয়েন্ট।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, ২০১০ সালের কারসাজির ঘটনার পর পুঁজিবাজারের ব্যাপক উন্নয়ন ঘটলেও ক্ষুদ্র বিনিয়োগকারীরা লাভবান হননি। এ সময় নানামুখী পদক্ষেপ নিয়েও কারসাজি ঠেকাতে পারেনি কর্তৃপক্ষ। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সেচঞ্জ কমিশন বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনতে ব্যর্থ হয়েছে বলে অনেকে মনে করছেন।

পুঁজিবাজারের সমসাময়িক বাজার প্রসঙ্গে খোন্দকার ইব্রাহিম খালেদ বলেন, ২০১০ সালে কারসাজির ঘটনায় কয়েকজন দায়ী ব্যক্তিকে বিচারের মুখোমুখি করলে পুঁজিবাজারে সবার আস্থা ফিরে আসত। এখন আস্থা ধরে রাখতে কঠোর নজরদারির মধ্যে রাখতে হবে বাজার। কারন এর আগেও কয়েক বার পুঁজিবাজার স্থিতিশীলতার আভাস দিলেও স্থায়ী হয়নি।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদ্য বিদায়ী পরিচালক শাকিল রিজভী বলেন, পুঁজিবাজারে গত কয়েক মাসের পতনে বিনিয়োগকারীদের মধ্যে আস্থাহীনতা তৈরী হয়েছিল। তবে এই সংকট দূরীকরনে সিআরআর ১শতাংশ কমানো ও বেসরকারি ব্যাংকে সরকারি ব্যাংকের আমানত রাখার হার ২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ করার মাধ্যমে অর্থমন্ত্রী কার্যকর পদক্ষেপ নিয়েছেন।

এএফসি ক্যাপিটালের প্রধান নির্বাহি কর্মকর্তা (সিইও) মাহবুব এইচ মজুমদার বলেন, নগদ জমা সংরক্ষণ (সিআরআর) ও বেসরকারি ব্যাংকে সরকারি ব্যাংকের আমানত নিয়ে অর্থমন্ত্রী যে সিদ্ধান্ত জানিয়েছেন, তা নিসন্দেহে পুঁজিবাজারের জন্য সুখবর। অর্থমন্ত্রীর এই সিদ্ধান্তের ফলে পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ বাড়বে। তবে সিআরআর ১ শতাংশ কমানো পর্যাপ্ত না। এটি ২.৫ শতাংশ কমানো হলে ভালো হতো।