BSEC-news-specialদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজার সংশ্লিষ্ট ১৪ প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসির আইন লঙ্ঘনের কারণে মার্চ মাসে কাউকে আর্থিক জরিমানা আবার কাউকে শুধু সতর্কপত্র ইস্যু করেছে নিয়ন্ত্রক সংস্থা।

বিএসইসির এনফোর্সমেন্ট বিভাগ সূত্রে জানা গেছে, ওয়াটা কেমিক্যাল সিকিউরিটিজ আইন যথাযথভাবে পরিপালন না করায় কোম্পানিটিকে সতর্কপত্র ইস্যু করেছে নিয়ন্ত্রক সংস্থা। রাইট শেয়ার ইস্যুতে আইন লঙ্ঘনের কারণে দি ঢাকা ডায়িং অ্যান্ড ম্যানুফ্যাকচারিং লিমিটেডকে সতর্কপত্র ইস্যু করেছে বিএসইসি। এছাড়া এর সঙ্গে জড়িত মার্চেন্ট ব্যাংক বিএমএসএল ইনভেষ্টমেন্ট লিমিটেড এবং সিটিজেন সিকিউরিটিজ অ্যান্ড ইনভেষ্টমেন্ট লিমিটেডকেও সতর্কপত্র ইস্যু করা হয়েছে।

পূবালী ব্যাংকের পরিচালক সৈয়দ মোয়াজ্জেম হোসেন ইনসাইডার ট্রেডিংয়ের মাধ্যমে তার নিজ প্রতিষ্ঠান প্রিন্স করপোরেশন লিমিটেডের অ্যাকাউন্টে পূবালী ব্যাংকের শেয়ার কিনেছে যা বিএসইসির সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণে বিধিমালার সুষ্পষ্ট লঙ্ঘন। এ আইন লঙ্ঘনের কারণে পূবালী ব্যাংকের পরিচালককে ৫ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

এদিকে গ্রামীন ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড বিএসইসির বেঁধে দেয়া সময়ের মধ্যে নিজেদের ২৫ কোটি টাকা মূলধন বৃদ্ধি করতে পারেনি। তাই সিকিউরিটিজ আইন যেন পরবর্তীতে পরিপালন করা হয় সেজন্য প্রতিষ্ঠানটিকে সতর্কপত্র ইস্যু করেছে বিএসইসি।

ওয়াইফাং সিকিউরিটিজ লিমিটেড গ্রাহকের অ্যাকাউন্টে পর্যাপ্ত ফান্ড না থাকা স্বত্তে¡ও ঝিল বাংলা সুগার মিলসের শেয়ার কিনে দিয়েছে। আর এ সংক্রান্ত সিকিউরিটিজ আইন লঙ্ঘনের কারণে ওয়াইফাং সিকিউরিটিজকে ৩ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। এদিকে একই ইস্যুতে ১ লাখ টাকা জরিমানার সম্মুখীন হয়েছে হাবিবুর রহমান সিকিউরিটিজ লিমিটেড। প্রতিষ্ঠানটি পর্যাপ্ত ফান্ড না স্বত্তে  গ্রাহকের অ্যাকাউন্টে মেঘনা কনডেন্সড মিল্কের শেয়ার কিনে দিয়েছে।

এছাড়া এ প্রতিষ্ঠানটি ব্যবসা পরিচালনার ক্ষেত্রে সিকিউরিটিজ আইন যথাযথভাবে পরিপালন করায় আলাদাভাবে সতর্কপত্রও ইস্যু করেছে নিয়ন্ত্রক সংস্থা। গ্রাহকের অ্যাকাউন্টে পর্যাপ্ত ফান্ড না স্বত্তে¡ও ফার্স্ট ক্যাপিটাল সিকিউরিটিজ লিমিটেড বিডি অটোকারসের শেয়ার কিনে দিয়েছে। আর এ সংক্রান্ত সিকিউরিটিজ আইন লঙ্ঘনের কারণে প্রতিষ্ঠানটিকে ১ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

স্টক অ্যান্ড বন্ড লিমিটেড গ্রাহকের অ্যাকাউন্টে পর্যাপ্ত ফান্ড না স্বত্তে¡ও শ্যামপুর সুগার মিলসের শেয়ার কিনে দিয়েছে। আর এ সংক্রান্ত সিকিউরিটিজ আইন লঙ্ঘনের কারণে প্রতিষ্ঠানটিকে ১ লাখ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।
এদিকে আইসিবি সিকিউরিটিজ ট্রেডিং কোম্পানি লিমিটেড ব্যবসা পরিচালনার ক্ষেত্রে সিকিউরিটিজ আইন যথাযথভাবে পরিপালন করছে না।

যে কারণে প্রতিষ্ঠানটিকে সতর্কপত্র ইস্যু করেছে নিয়ন্ত্রক সংস্থা। এছাড়া শান্তা সিকিউরিটিজ লিমিটেড, এম সিকিউরিটিজ লিমিটেড এবং সিনথিয়া সিকিউরিটিজ লিমিটেডকেও একই কারণে সতর্ক করেছে বিএসইসি।