nbr-দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বহুজাতিক কোম্পানিগুলো নানা ধরনের ব্যয় ও ফি দেখিয়ে বিদেশে অর্থ নিয়ে যাচ্ছে। এগুলো বৈধ না অবৈধ পথে যাচ্ছে, সেই বিষয়ে পরিষ্কার কোনো দিক নির্দেশনা নেই। তাই এ অর্থ বৈধ পথে যাচ্ছে কিনা সেই বিষয়গুলো খতিয়ে দেখার দাবি জানিয়েছেন শেয়ারবাজার বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক আবু আহমেদ।

আজ সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে ২০১৮-১৯ অর্থবছরের প্রাকবাজেট আলোচনা সভায় এ দাবি জানান তিনি।

আবু আহমেদ বলেন, বহুজাতিক কোম্পানিগুলো শেয়ারবাজারে নামমাত্র শেয়ার ছেড়েছে। আবার এ কোম্পানিগুলো ব্যবস্থাপনা ব্যয়সহ বিভিন্ন অজুহাত দেখিয়ে অর্থ কেটে নিচ্ছে। একই সঙ্গে লাইসেন্সসহ বিভিন্ন ফি দেখিয়েও অর্থ কেটে রাখছে এমন অভিযোগ রয়েছে। এগুলো কেটে রাখার কতটুকু বিধি মোতাবেক হচ্ছে, সেটি অনেকের অজানা। এ বিষয়গুলো আরও পরিষ্কার হওয়া উচিত। কারণ শেয়ারবাজারের খুব স্পর্শকাতর জায়গা। যেকোনো বিষয়ে একটি প্রভাব বাজারে পরে। বাজারের স্বার্থে এ বিষয়গুলো স্বচ্ছতার জরুরী হয়ে পড়েছে।

তিনি আরও বলেন, দিন দিন শেয়ারবাজারের মূলধন বাড়ছে। অর্থনীতিতেও ইতিবাচক প্রভাব পড়ছে। তাই শেয়ারবাজারকে আরও শক্তিশালী করা জরুরি। আর অর্থনীতিতে শেয়ারবাজারের প্রভাব আরও বাড়াতে জাতীয় বাজেটে এর একটি বরাদ্দ থাকাটা জরুরি বলে মনে করেন তিনি। পাশাপাশি বড় বড় ও ভাল কোম্পানিগুলোকে শেয়ারবাজারে তালিকাভুক্ত করতে বিশেষ ব্যবস্থা নেয়াসহ তালিকাভুক্ত কোম্পানির করপোরেট করহার ৫ শতাংশ কমানোর দাবি করেন তিনি।

নিরাপদ বলে সঞ্চয় পত্রে বিনিয়োগ বাড়ছে এমন উক্তি করে আবু আহমেদ বলেন, সেই তুলনায় শেয়ারবাজারে বিনিয়োগ হচ্ছে না। কারন শেয়ারবাজার ঝুকিপূর্ণ। তাই আমাদের শেয়ারবাজারের বিনিয়োগ বাড়াতে পলিসি গ্রহণ করতে হবে। কি করে শেয়ারবাজারে ঝুঁকি কমিয়ে বিনিয়োগ করা যায়। সেই বিষয়গুলো বের করে বিনিয়োগে আগ্রহী করতে বিভিন্ন প্রনোদনার দাবি জানান তিনি।

আলোচনায় সভাপতিত্ব করেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবি আর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুঁইয়া। সভাপতির বক্তব্যে তিনি বলেন, তালিকাভুক্ত কোম্পানির করপোরেট করহার কমানোর ব্যাপারে সরকার থেকে চাপ রয়েছে। পুঁজিবাজারকে আরো বেগমান করতে বাজেটে বিশেষ বিবেচনা পাবে।

একইসঙ্গে অর্থ বৈধভাবে কাটছে কিনা বা কোন বিধি মোতাবেক হচ্ছে কিনা সেটিও খতিয়ে দেখা হবে। এ প্রাকবাজেট আলোচনা সভায় বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) এবং কর ও পরামর্শ সেবা বিষয়ক আন্তর্জাতিক পেশাজীবী সেবা প্রতিষ্ঠান প্রাইজ ওয়াটার হাউজ কুপারস প্রাইভেট লিমিটেড (পিডবিøউসি) নেতারা তাদের দাবি পেশ করেন।