advent-pharmaদেশ প্রতিক্ষণ, ঢাকা: শেয়ারবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের অ্যাডভেন্ট ফার্মার শেয়ার দর প্রথম দিনে ৩৮৪ শতাংশ বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ১০ টাকা মূল্যের শেয়ারটির দর প্রথম দিন শেষে ৪৮.৪০ টাকায় দাড়িঁয়েছে। এক্ষেত্রে দর বেড়েছে ৩৮.৪০ টাকা বা ৩৮৪ শতাংশ। এদিকে প্রথম দিনে অ্যাডভেন্ট ফার্মার শেয়ারটি লেনদেন শুরু হয় ৫০ টাকা দিয়ে শুরু হয়। যা সর্বনিম্ন ৪০.৫০ টাকা ও সর্বোচ্চ ৫৫ টাকায় লেনদেন হয়েছে। আর সর্বশেস ৪৮.৫০ টাকায় লেনদেন হয়।

প্রথম দিন কোম্পানিটির ৬৭ লাখ ৫৬ হাজার ৮৭০টি শেয়ার লেনদেন হয়েছে। এসব শেয়ার হাত বদল হয়েছে ১৫ হাজার ৭৫৭ বার। এর মাধ্যমে কোম্পানিটির ৩৩ কোটি ৮৯ লাখ ৮৯ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে।

ওষুধ ও রসায়ন খাতের এ কোম্পানিটির অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে ১০০ কোটি টাকা ও ৬৮ কোটি ৬০ লাখ টাকা।

গত ২ জানুয়ারি শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের জন্য কোম্পানিটির আইপিও অনুমোদন করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানিটি শেয়ারবাজারে ২ কোটি শেয়ার ছেড়ে ২০ কোটি টাকা উত্তোলন করে।

কোম্পানিটির আইপিওতে ১১ থেকে ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন করে বিনিয়োগকারীরা। আইপিওতে ৩৫.১৭ গুন আবেদন জমা পড়ে। আবেদনকারীদের মধ্যে শেয়ার বরাদ্দ দেয়ার জন্য গত ১৩ মার্চ লটারির ড্র অনুষ্ঠিত হয়। যন্ত্রপাতি ক্রয় ও ভবন নির্মাণের জন্য কোম্পানিটি শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলন করে।

কোম্পানিটির চলতি অর্থবছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর ১৭) নিট মুনাফা হয়েছে ৩ কোটি ১৭ লাখ টাকা। যার পরিমাণ আগের অর্থবছরের একই সময়ে হয়েছিল ১ কোটি ৮০ লাখ টাকা। এ হিসেবে নিট মুনাফা বেড়েছে ১ কোটি ৩৭ লাখ টাকা বা ৭৬ শতাংশ।

এদিকে চলতি বছরের প্রথমার্ধে অ্যাডভেন্ট ফার্মার ইপিএস হয়েছে ০.৬৫ টাকা। যার পরিমাণ আগের বছরের একই সময়ে হয়েছিল ১.০৫ টাকা। এ হিসেবে ইপিএস কমেছে ০.৪০ টাকা বা ৩৮ শতাংশ।

আগের অর্থবছরের ১ কোটি ৭২ লাখ শেয়ার এ বছরে বেড়ে হয়েছে ৪ কোটি ৮৬ লাখ। এক্ষেত্রে শেয়ার বেড়েছে ৩ কোটি ১৪ লাখ বা ১৮৩ শতাংশ। যে কারনে চলতি অর্থবছরে নিট মুনাফা ৭৬ শতাংশ বাড়লেও ইপিএস কমেছে ৩৮ শতাংশ।