bgicদেশ প্রতিক্ষণ, ঢাকা: আজ বাংলাদেশ জেনারেল ইনসিওরেন্স কোম্পানাী লি. (বিজিআইসি)’র প্রতিষ্ঠাতা, প্রখ্যাত বীমাবিদ প্রয়াত এম.এ. সামাদের সহধর্মিনী বেগম ফওজিয়া সামাদের ৭ম মৃত্যুবার্ষিকী।

বর্ণাঢ্য জীবনে বিশিষ্ট সমাজ সেবিকা ও সুদক্ষ নারী নেত্রী বেগম ফওজিয়া সামাদ অত্যন্ত দক্ষতার সাথে সু-দীর্ঘ ৩৮ বৎসর ধরে, এমনকি মৃত্যুর পূর্বক্ষণ পর্যন্ত ঢাকা লেডিজ ক্লাবের সভানেত্রীর দায়িত্ব পালন করেছেন। বেগম ফওজিয়া সামাদ বিজিআইসি’র প্রতিষ্ঠালগ্ন হতে নেপথ্যে থেকে এই প্রতিষ্ঠানের অগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন, যা বিজিআইসি পরিবারের প্রত্যেক সদস্য শ্রদ্ধার সাথে স্মরণ করে।

দেশের নারী ও শিশুশিক্ষা প্রসারের ক্ষেত্রে তিনি বিশেষ অবদান রেখেছেন। ১৯৪৯ সালে তাঁর এবং স্বামী এম. এ. সামাদ-এর যৌথ সম্পাদনায় শিশু-কিশোরদের জন্য ‘মিনার’ নামে একটি মাসিক পত্রিকা প্রকাশিত হতো। যা পরবর্তিতে ‘মিনার সমগ্র’ নামে গ্রন্থাকারে প্রকাশিত হয়। এই মিনার পত্রিকাটি ১৯৫২ সালের ভাষা আন্দোলনসহ বিশেষ করে শিশু সাহিত্যে খুবই গুরুত্বপূর্ণ অবদান রেখেছে।

প্রয়াত বেগম ফওজিয়া সামাদ ১৯২৯ সালে সিলেট জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন এবং সিঙ্গাপুর এক হাসপাতালে ২৫ এপ্রিল ২০১১ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি বিজিআইসি’র চেয়ারম্যান তওহিদ সামাদ, ফ্যান্সি সামাদ, তমজু সামাদ এবং সাবরিনা সামাদের মাতা।