Bangladesh-Bank-Logoদেশ প্রতিক্ষণ, ঢাকা: দীর্ঘদিন ধরে অকার্যকর থাকা বন্ড মার্কেটকে সক্রিয় করতে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের বিএসইসি) সঙ্গে যৌথভাবে কাজ করবে কেন্দ্রীয় ব্যাংক। এক্ষেত্রে হাই কোয়ালিটি বন্ডের মানদণ্ড নির্ধারণের বিষয়টি কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগ ও বিএসইসি আলোচনা করে চূড়ান্ত করবে।  কেন্দ্রীয় ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স রুমে অনুষ্ঠিত আর্থিক খাতের নিয়ন্ত্রকদের সমন্বয় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর আবু হেনা মোহাম্মদ রাজী হাসান বলেন, আজ বিভিন্ন নিয়ন্ত্রক সংস্থার মধ্যে একটি নিয়মিত সমন্বয় সভা হয়েছে। বন্ড মার্কেট-সংক্রান্ত বিএসইসির একটি প্রস্তাব ছিল। এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক ও বিএসইসি একটি যৌথসভা করার সিদ্ধান্ত নিয়েছে।

বর্তমানে বাজারে যেসব বন্ড রয়েছে সেগুলোর মধ্যে হাই কোয়ালিটি বন্ডের মানদণ্ড কীভাবে নির্ধারণ করা হবে, এ বিষয়টি অফসাইট সুপারভিশন ও ডেট ম্যানেজমেন্ট বিভাগ বিএসইসির সঙ্গে আলোচনা করে চূড়ান্ত করবে। তাছাড়া এর আগের সভায় যেসব সিদ্ধান্ত নেয়া হয়েছে, সেগুলোর অগ্রগতি নিয়েও আলোচনা করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে গত বছরের আগস্টে অনুষ্ঠিত সমন্বয় সভায় বন্ড মার্কেট কার্যকরে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও কেন্দ্রীয় ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট বিভাগের মধ্যে বৈঠকের সিদ্ধান্ত নেয়া হয়। পরবর্তীতে এ ইস্যুতে একাধিকবার ডিএসই ও ডেট ম্যানেজমেন্ট বিভাগ নিজেদের মধ্যে বৈঠক করে। ডিএসইর পক্ষ থেকে কেন্দ্রীয় ব্যাংকের কাছে বন্ডের লেনদেন ও সেটেলমেন্ট পদ্ধতি, আইটি সিকিউরিটি ও লেনদেনের ওপর একটি প্রস্তাবনা দেয়।

এ বিষয়ে জানতে চাইলে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান বলেন, বন্ড মার্কেট কার্যকর করতে যেসব সমস্যা ছিল, কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে আলোচনার মাধ্যমে সেগুলোর নিষ্পত্তি করা হয়েছে।

কিন্তু বন্ডের লেনদেনে উেস কর ও শুল্কারোপের ক্ষেত্রে ছাড় দেয়ার বিষয়টি এখনো অনিষ্পন্ন রয়ে গেছে। তবে এ বিষয়ে এনবিআরের পক্ষ থেকে আমাদের আশ্বস্ত করা হয়েছে। আশা করছি, আগামী বাজেটে বিষয়টির নিষ্পত্তি হবে।