ipo_basundharaদেশ প্রতিক্ষণ, ঢাকা: শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনে অনুমোদন পাওয়া বসুন্ধরা পেপারস মিলসের প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আগামীকাল (৩০ এপ্রিল) থেকে আবেদন শুরু হবে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, কোম্পানিটির আইপিওতে ৩০ এপ্রিল থেকে ৯ মে পর্যন্ত বিনিয়োগকারীরা আবেদন করতে পারবেন। সাধারণত কোম্পানিগুলোর আইপিওতে বিনিয়োগকারীরা ৭ কার্যদিবস আবেদনের সুযোগ পেয়ে থাকেন। তবে বসুন্ধরা পেপারের আইপিওতে বিনিয়োগকারীরর ৬ কার্যদিবস আবেদনের সুযোগ পাবে।

এর আগে বসুন্ধরা পেপার মিলসের কাট অফ প্রাইস হিসাবে ৮০ টাকা নির্ধারিত হয়। এই দরে কোম্পানি ১২৫ কোটি টাকা সংগ্রহ করবে। আর আইপিওতে ১০ শতাংশ কমে প্রতিটি শেয়ার ৭২ টাকা দরে ৭৫ কোটি টাকা সংগ্রহ করা হবে। পুঁজিবাজার থেকে উত্তোলিত টাকা দিয়ে যন্ত্রপাতি ও সরঞ্জাম ক্রয়, ব্যাংক ঋণ পরিশোধ ও আইপিও খরচ নির্বাহ কাজে ব্যবহার করা হবে।

উল্লেখ্য, বসুন্ধরা পেপারসের ২০১৫-১৬ অর্থবছরে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৪৬ টাকা। আর ২০১৬ সালের ৩০ জুন পুন:মূল্যায়নজনিত সারপ্লাসসহ নিট শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাড়িয়েছে ৩০.৪৯ টাকা। যা পুন:মূল্যায়ন ছাড়া ১৫.৭৯ টাকা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে এএএ ফাইন্যঅন্স অ্যান্ড ইনভেষ্টমেন্টস। গত ৩০ জানুয়ারি বিএসইসির ৬২৭তম সভায় কোম্পানিটির আইপিও অনুমোদনে দেয়া হয়।