dse investmentদেশ প্রতিক্ষণ, ঢাকা: আগামি ১৪ মে রাজধানীর লা মেরিডিয়ান হোটেলেএক জাকজমক অনুষ্ঠানের মাধ্যমে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সঙ্গে কৌশলগত বিনিয়োগকারী হিসাবে চীনের দুই শেয়ারবাজার শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়ামের চুক্তি সাক্ষরিত হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত ও বিশেষ অতিথি হিসাবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক এম খায়রুল হোসেন উপস্থিত থাকবেন। এছাড়া ডিএসইর পরিচালনা পর্ষদসহ শেয়ারহোল্ডারগন,শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়ামের প্রতিনিধিগন উপস্থিত থাকবেন।

ডিএসইর নবনির্বাচিত পরিচালক মিনহাজ মান্নান ইমন বলেন, আগামি ১৪ মে রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে চীনা কনসোর্টিয়ামের সঙ্গে চুক্তি সাক্ষরিত হবে। এতে প্রধান অতিথি হিসাবে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত উপস্থিত থাকবেন।

এর আগে ৩০ এপ্রিল দুপুর আড়াইটায় বিশেষ সাধারন সভায় (ইজিএম) চীনের দুই শেয়ারবাজার শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়ামকে কৌশলগত বিনিয়োগকারী হিসাবে অনুমোদন দেয় ডিএসই শেয়ারহোল্ডাররা। একইদিন বিকালে অনুমোদনের জন্য বিএসইসিতে প্রস্তাব জমা দেয় ডিএসইর পরিচালনা পর্ষদ। আর ৩ মে চীনা কনসোর্টিয়ামকে কৌশলগত বিনিয়োগকারী হিসাবে চূড়ান্ত অনুমোদন দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

কৌশলগত বিনিয়োগকারী হিসাবে চীনের কনসোর্টিয়াম ডিএসইর প্রতিটি শেয়ারের দাম ২২ টাকা করে দর প্রস্তাব করে। তবে শর্তানুযায়ি, ডিএসইর শেয়ারহোল্ডাররা এরইমধ্যে শেয়ারপ্রতি ১ টাকা লভ্যাংশ নেওয়ায়, সমপরিমাণ দর কমে এসেছে।

এক্ষেত্রে ডিএসইর মোট শেয়ারের ২৫ শতাংশ বা ৪৫ কোটি ৯ লাখ ৪৪ হাজার ১২৫টি শেয়ার প্রতিটি ২১ টাকা দামে ৯৪৬ কোটি ৯৮ লাখ ২৬ হাজার ৬২৫ টাকায় কিনবে। পাশাপাশি ডিএসইর কারিগরি ও প্রযুক্তিগত উন্নয়নে ৩০০ কোটিরও বেশি টাকা (৩৭ মিলিয়ন ডলার) ব্যয় করবে। যাতে কৌশলগত বিনিয়োগকারী হতে মোট ১ হাজার ২৪৬ কোটিরও বেশি টাকা পাবে ডিএসই।