potibadon lagoদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ১০ কোম্পানি তাদের আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানিগুলো তাদের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’১৮) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। তবে অধিকাংশ কোম্পানির ইপিএস বাড়ছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

সিটি ব্যাংক: সিটি ব্যাংক লিমিটেড প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’১৮) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আলোচ্য সময়ে কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪০ পয়সা। যা আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ৬৭ পয়সা। আর এককভাবে ইপিএস হয়েছে ২২ পয়সা। যা গত বছর ছিল ৫৬ পয়সা। আর কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৭ টাকা । আর এককভাবে ২৬ টাকা ৪০ পয়সা।

রিপাবলিক ইন্স্যুরেন্স: রিপাবলিক ইন্স্যুরেন্স লিমিটেড প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’১৮) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে । আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫১ পয়সা। এর আগের বছর একই সময়ে যা ছিল ৪৯ পয়সা। আর ৩১ মার্চ শেষে শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য হয়েছে ১৫ টাকা ৪৩ পয়সা।

ফার্স্ট ফাইন্যান্স: ফার্স্ট ফাইন্যান্স লিমিটেড প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’১৮) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১ টাকা ৭০ পয়সা। যা আগের বছরের একই সময়ে লোকসান ছিল ৮৩ পয়সা। আর কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৯ টাকা ১৭ পয়সা ।

আইসিবি ইসলামিক ব্যাংক: আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’১৮) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে । আলোচ্য সময়ে কোম্পানির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১৩ পয়সা। এর আগের বছর একই সময় লোকসান ছিল ১২ পয়সা। আর শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৫ টাকা ৮৫ পয়সা (ঋণাত্মক)।

মার্কেন্টাইল ইন্স্যুরেন্স: মার্কেন্টাইল ইন্স্যুরেন্স লিমিটেড প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’১৮) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে । আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৯ পয়সা। এর আগের বছর একই সময়ে যা ছিল ৬৭ পয়সা।

ইসলামী ইন্স্যুরেন্স: ইসলামী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’১৮) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে । আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪২ পয়সা। যা আগের বছরের একই সময়ে ইপিএস ছিল ৩৫ পয়সা। এদিকে, আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৪ টাকা ২৩ পয়সা।

ঢাকা ইন্স্যুরেন্স: ঢাকা ইন্স্যুরেন্স লিমিটেড প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’১৮) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪০ পয়সা। এর আগের বছর একই সময় যা ছিল ৩৬ পয়সা। আর শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ২৩ টাকা ৬৯ পয়সা।

বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স: বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কো. লিমিটেডের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’১৮) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯০ পয়সা। এর আগের বছরের একই সময়ে যা ছিল ৮৯ পয়সা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২০ টাকা ৫০ পয়সা।

মাইডাস ফাইন্যান্সিং: শেয়ারবাজারে তালিকাভুক্ত মাইডাস ফাইন্যান্সিংয়ের শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) কমেছে ৩৫ শতাংশ। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের ৩ মাসে (জানুয়ারি-মার্চ ১৮) এই মুনাফা কমেছে।ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিটির চলতি অর্থবছরের ৩ মাসে ইপিএস হয়েছে ০.৪২ টাকা। আগের অর্থবছরের ৩ মাসে ইপিএস হয়েছিল ০.৬৫ টাকা। এ হিসেবে ইপিএস কমেছে ০.২৩ টাকা বা ৩৫ শতাংশ। কোম্পানিটির চলতি বছরের ৩১ মার্চ শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাড়িঁয়েছে ১২.৪০ টাকা।

ওয়ান ব্যাংক: প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ’১৮) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে পুঁজিবাজারে তালিকাভূক্ত ওয়ান ব্যাংক লিমিটেড। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী কোম্পানির ইপিএস আগের বছরের তুলনায় কমেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, প্রথম প্রান্তিকে কোম্পানির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৩৩ টাকা। এর আগের বছর একই সময় ইপিএস ছিল ১.২৩ টাকা। সে হিসেবে কোম্পানির ইপিএস কমেছে ০.৯০ টাকা বা ৭৩.১৭ শতাংশ।

এছাড়া শেয়ার প্রতি সমন্বিত নগদ কার্যকর অর্থ প্রবাহ (এনওসিএফপিএস) ১.৫৮ টাকা ঋণাত্নক। আর শেয়ার প্রতি সমন্বিত প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১৯.৭৯ টাকা।