potonদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সূচক ও লেনদেনের অব্যাহত পতন ঠেকাতে আজ দুপুর ২ টা ৩০ মিনিটে শীর্ষ ব্রোকারদের সঙ্গে বৈঠকে বসবে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে। বৈঠকে আইসিবির ব্যবস্থাপনা পরিচালক হাজী সানাউল হকসহ অন্যান্যরা উপস্থিত থাকবেন। আর শীর্ষ ব্রোকারেজ হাউজের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

তথ্যানুসন্ধানে দেখা যায়, গত ২৬ এপ্রিলের পর থেকে টানা দর পতনে ভুগছে পুঁজিবাজার। এসময় ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্য সূচক ডিএসইএক্স কমেছে ৪৫২.৭০ পয়েন্ট। অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক কমেছে ৭৯০.০৭ পয়েন্ট।

অনুসন্ধানে দেখা যায়, ২৬ এপ্রিল ডিএসইতে বাজার মূলধন ছিল ৪ লাখ ৪ হাজার ৬৬৭ কোটি ৬৪ লাখ টাকা। কিন্তু অব্যাহত দর পতনে বুধবার (২৩ মে) দিন শেষে ডিএসই’র বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৮৩ হাজার ৭২ কোটি ১০ লাখ টাকা। অর্থাৎ বিগত ১৬ কার্যদিবসে বাজার মূলধন কমেছে ২১ হাজার ৫৯৫ কোটি ৫৪ লাখ টাকা।

বিশ্লেষণে দেখা যায়, বর্তমানে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) করপোরেট বন্ড, ডিবেঞ্চার ও মিউচুয়্যাল ফান্ড ব্যাতীত ৩০৬টি কোম্পানি রয়েছে। ধারাবাহিক পতনে বুধবার (২৩ মে) দিন শেষে ১৪৩টি কোম্পানির শেয়ারের দর বিগত ১ বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থানে নেমে এসেছে।

অর্থাৎ বাজারের ৪৬.৭৩ শতাংশ কোম্পানির শেয়ার দর সর্বনিম্ন অবস্থানে নেমে এসেছে। সূত্র জানায়, বৈঠকে পুঁজিবাজারের অব্যাহত দর পতনের কারণ অনুসন্ধান ও পতন রোধে করনীয় সম্পর্কে আলোচনা করা হবে।