dseজ্যৈষ্ঠ প্রতিনিধি, দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত অধিকাংশ কোম্পানিতে এপ্রিলে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার বেড়েছে। ১৫৮ কোম্পানিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার বেড়েছে। বিপরীতে কমেছে ৮৯টিতে। এরমধ্যে মার্কেন্টাইল ইন্সুরেন্স, আল-আরাফাহ ইসলামী ব্যাংক ও ডরিন পাওয়ারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ সবচেয়ে বেশি বেড়েছে। আর সবচেয়ে বেশি কমেছে পপুলার লাইফ, ডেল্টা লাইফ ও রহিমা ফুড কর্পোরেশনে।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে প্রাপ্ত তথ্য পর্যালোচনায় আরও দেখা গেছে মোট শেয়ারে প্রাতিষ্ঠানিক অংশ অন্তত ১ শতাংশ বেড়েছে ৪০ কোম্পানিতে এবং কমেছে ২০টিতে। এ সময়ে তালিকাভুক্ত কোম্পানিগুলোতে প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ধারণ করা শেয়ার বেড়েছে প্রায় ১২ কোটি ৪ লাখ। গত এপ্রিল শেষে দেশের প্রধান এ শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি ছিল ৩০৩টি। এর মধ্যে জুট স্পিনার্স, তুংহাই নিটিং ও সিএনএ টেক্সটাইলের শেয়ারহোল্ডিংয়ের তথ্য মেলেনি।

প্রাপ্ত তথ্য অনুযায়ী, এপ্রিল শেষে তালিকাভুক্ত সব কোম্পানির পরিশোধিত মূলধন ছিল ৫৮ হাজার ৯৯১ কোটি টাকা। অর্থাৎ ১০ টাকা অভিহিত মূল্যের মোট শেয়ার ছিল প্রায় ৫ হাজার ৮৯৯ কোটি। এতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশ মোট শেয়ারের ১৮ দশমিক ৪৭ শতাংশ।

বাজার মূল্য বিবেচনায় গত এপ্রিলে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ধারণ করা সব শেয়ারের মূল্য ৭৫০ কোটি টাকা বেড়েছে। এপ্রিল শেষে এদের ধারণ করা সব শেয়ারের বাজার মূল্য ছিল ৪৭ হাজার ২৭৯ কোটি টাকা, যা মোটের ১৪ দশমিক ০৭ শতাংশ। এ সময় তালিকাভুক্ত ৩০৩ কোম্পানির সব শেয়ারের বাজার মূল্য ছিল ৩ লাখ ৩৬ হাজার ২৫ কোটি টাকা।

প্রাতিষ্ঠানিক শেয়ার বেড়েছে: প্রাতিষ্ঠানিক শেয়ার বৃদ্ধিতে মার্কেন্টাইল ইন্স্যুরেন্সের পরের অবস্থানে ছিল আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক। ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক শেয়ার প্রায় সাড়ে ৪ শতাংশ বেড়ে সাড়ে ১৭ শতাংশ ছাড়িয়েছে। ডরিন পাওয়ারে ৪ শতাংশ বেড়ে ১৩ দশমিক ৫৯ শতাংশে উন্নীত হয়েছে। সাড়ে ৩ শতাংশ বেড়ে বিকন ফার্মায় প্রাতিষ্ঠানিক শেয়ার বেড়ে ২৩ দশমিক ১৭ শতাংশে উন্নীত হয়েছে। এ ছাড়া রহিম টেক্সটাইল, আনোয়ার গ্যালভানাইজিং, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স এবং ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিংয়ের মোট শেয়ারের ৩ থেকে ৪ শতাংশ প্রাতিষ্ঠানিক শেয়ার বেড়েছে।

মোট শেয়ারে প্রাতিষ্ঠানিক শেয়ার ২ থেকে প্রায় ৩ শতাংশ পর্যন্ত যেসব কোম্পানিতে বেড়েছে, সেগুলো হলো: নাভানা সিএনজি, ওয়েস্টিন মেরিন শিপইয়ার্ড, আমরা নেটওয়ার্ক, ইবনে সিনা, আলিফ ইন্ডাস্ট্রিজ, আরডি ফুড, এমবি ফার্মা, আজিজ পাইপস, এএফসি এগ্রো বায়োটেক, বিএসআরএম স্টিল, ফু-ওয়াং ফুড, এপেক্স ফুড ও অ্যাকটিভ ফাইন।

প্রাতিষ্ঠানিক শেয়ার কমেছে : বিপরীতে প্রাতিষ্ঠানিক শেয়ার কমায় পপুলার লাইফ ইন্স্যুরেন্সের পরের অবস্থানে ছিল ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স। বীমা কোম্পানিটি থেকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার ৮ শতাংশ কমে ১৭ দশমিক ৩৪ শতাংশে নেমেছে।
এরপরের অবস্থানে থাকা রহিমা ফুড করপোরেশন থেকে প্রায় ৮ শতাংশ কমে ২০ দশমিক ৬৭ শতাংশে, পদ্মা লাইফ ইন্স্যুরেন্স থেকে সোয়া ৫ শতাংশ কমে ১৬ দশমিক ৪৪ শতাংশে নেমেছে। স্যোসাল ইসলামী ব্যাংক থেকে প্রাতিষ্ঠানিক শেয়ার কমেছে ৫ শতাংশের ওপর।

ব্যাংকটিতে গত এপ্রিল শেষে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ধারণ করা শেয়ার ছিল মোটের প্রায় ৩৮ শতাংশ। সালভো কেমিক্যাল থেকে ৪ দশমিক ৬২ শতাংশ কমে সাড়ে ৯ শতাংশে এবং ইস্টার্ন লুব্রিকেন্টস থেকে পৌনে ৪ শতাংশ কমে সাড়ে ২২ শতাংশে নেমেছে। এ ছাড়া যেসব কোম্পানি থেকে প্রাতিষ্ঠানিক শেয়ার ২ শতাংশের ওপর কমেছে সেগুলো হলো: জাহিন স্পিনিং, অলিম্পিক এক্সেসরিজ ও আলিফ ম্যানুফ্যাকচারিং।