BSEC-news-specialদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত পাঁচ কোম্পানি বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সেচেঞ্জ কমিশনের (বিএসইসি) নজরদারিতে রয়েছে। এছাড়া এসব কোম্পানিরি শেয়ারকে ঘিরে সক্রিয় রয়েছে কারসাজিকারীরা। এর জের ধরে এ কোম্পানিগুলোর শেয়ারদর কোন কারণ ছাড়াই অস্বাভাবিকভাবে বাড়ছে।

মুলত কয়েকটি সিকিউরিটিজ হাউজ মিলে এ কারসাজির সাথে জড়িত। আর মূল্য সংবেদনশীল তথ্য নিয়ে গুজব ছড়ানোর মাধ্যমে এ কোম্পানিগুলোর শেয়ারদর বাড়ানো হচ্ছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

কোম্পানিগুলো হলো: মুন্নু স্টার্ফলার, লিবরা ইনফিউশন, মর্ডান ডাইং, স্টাইল ক্রাফট, নদার্ন জুট। সাম্প্রতিক সময়ে এসব কোম্পানির শেয়ার দর অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় এর কারণ খতিয়ে দেখবে নিয়ন্ত্রক সংস্থা। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে শেয়ার দরে অস্বাভাবিক লেনদেনের পেছনে কারসাজি বা বিধি বহির্ভূতভাবে মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ হয়েছে কিনা জানতে চেয়ে কোম্পানিগুলোকে গত সপ্তাহে শোকজ করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কিন্তু কোম্পানিগুলোর পক্ষ থেকে দর বাড়ার পেছনে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই বলে জানিয়েছে কর্তৃপক্ষরা।

কোম্পানিগুলোর বিষয়ে বিএসইসির সার্ভিলেন্স বিভাগের এক ঊর্ধ্বতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, যেহেতু কোম্পানিগুলোর পক্ষ থেকে কোন মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ হয়নি তাই এইখানে অন্য কোনো পক্ষ থেকে কারসাজি হয়েছে কিনা আমরা খতিয়ে দেখবো। কারসাজির ঘটনা ঘটে থাকলে জড়িতদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

মুন্নু জুট স্টাফলার: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান মুন্নু জুট স্টাফলারের শেয়ার দাম প্রায় এক মাস ধরে টানা বাড়ছে। কোম্পানিটির শেয়ারের দাম বৃদ্ধির ধারা এভাবে ছুটে চলাকে অস্বাভাবিক বলছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ।

তবে মুন্নু জুট স্টাফলার কর্তৃপক্ষ জানিয়েছে, শেয়ারের এই দাম বৃদ্ধির পেছনে কোনো কারণ নেই। যে কারণে কোম্পানিটির কর্তৃপক্ষের দেয়া তথ্যের ভিত্তিতে সোমবার বিনিয়োগকারীদের সতর্ক করতে তথ্য প্রকাশ করে ডিএসই। এরপরও কোম্পানিটির শেয়ার দাম বৃদ্ধির ধারা অব্যাহত রয়েছে।

ডিএসই জানিয়েছে, কোম্পানিটির শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার পেছনের কারণ জানতে চেয়ে ৩ জুন নোটিশ পাঠানো হয়। এর জবাবে কোম্পানি কর্তৃপক্ষ জানিয়েছে, সম্প্রতি প্রতিষ্ঠানটির শেয়ারের যে অস্বাভাবিক দাম বেড়েছে তার জন্য তাদের কাছে অপ্রকাশিত কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই।

ডিএসইর তথ্য অনুযায়ী, গত ১০ মে’র পর থেকে মুন্নু জুট স্টাফলারের শেয়ার দাম বাড়ছে। ১০ মে থেকে ৬ জুন পর্যন্ত ১৭ কার্যদিবসে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম বেড়েছে ৯০০ টাকার ওপরে। এ দাম বৃদ্ধিকেই অস্বাভাবিক বলছে ডিএসই।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, গত ১০ মে মুন্নু জুট স্টাফলারের শেয়ারের দাম ছিল ১ হাজার ৬০৪ টাকা ৪০ পয়সা, যা ৬ জুন লেনদেন শেষে দাঁড়ায় ২ হাজার ৬৮৫ টাকা। ডিএসইর তথ্য অনুযায়ী, কোম্পানিটির মোট শেয়ারের ৫৫ দশমিক ৯০ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে।

বাকি শেয়ারের মধ্যে ৩৭ দশমিক ৭১ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ৬ দশমিক ৩৬ শতাংশ এবং বিদেশিদের কাছে দশমিক ৩ শতাংশ শেয়ার।

লিবরা ইনফিউশন: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পনি লিবরা ইনফিউশন কোনো কারণ ছাড়াই শেয়ারটির দর অস্বাভাবিকভাবে বাড়ছে।

জানা গেছে, সাম্প্রতিক সময়ে এ কোম্পানিটির শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়তে থাকে। এর কারণ জানতে কোম্পানিটিকে কারণ দর্শানোর নোটিশ পাঠায় ডিএসই। কিন্তু ডিএসইর নোটিশের জবাবে কোম্পানিটি গত ৫ জুন জানিয়েছে, তাদের শেয়ার দরে যে অস্বাভাবিকতা লক্ষ্য করা যাচ্ছে এ জন্য কোনো মূল্য সংবেনদশীল তথ্য নেই।

উল্লেখ্য, শেষ ছয় কার্যদিবসে কোম্পানিটির শেয়ার দর ৪৯৩.৪০ টাকা থেকে বেড়ে ৫৮৭.২০ টাকায় পৌঁছায়। অর্থাৎ এ সময়ে কোম্পানিটির শেয়ার দর ৯৩.৮০ টাকা বা ১৯ শতাংশ বেড়েছে।

মডার্ণ ডাইং অ্যান্ড স্ক্রিনিং প্রিন্টিং: কোনো কারণ ছাড়াই শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়ছে বলে পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের মডার্ণ ডাইং অ্যান্ড স্ক্রিনিং প্রিন্টিং।

জানা গেছে, সাম্প্রতিক সময়ে এ কোম্পানিটির শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়তে থাকে। এর কারণ জানতে কোম্পানিটিকে কারণ দর্শানোর নোটিশ পাঠায় ডিএসই। কিন্তু ডিএসইর নোটিশের জবাবে কোম্পানিটি গত ৫ জুন জানিয়েছে, তাদের শেয়ার দরে যে অস্বাভাবিকতা লক্ষ্য করা যাচ্ছে এ জন্য কোনো মূল্য সংবেনদশীল তথ্য নেই।

উল্লেখ্য, শেষ পাঁচ কার্যদিবসে কোম্পানিটির শেয়ার দর ১৯০.৩০ টাকা থেকে বেড়ে ২৫১.৫০ টাকায় পৌঁছায়। অর্থাৎ এ সময়ে কোম্পানিটির শেয়ার দর ৬১.২০ টাকা বা ৩২ শতাংশ বেড়েছে।

স্টাইল ক্রাফট: পুঁজিবাজারে তালিকাভুক্ত স্টাইলক্রাফটের শেয়ার দর কোনো কারণ ছাড়াই অস্বাভাবিক বাড়ছে বলে ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) জানিয়েছে কোম্পানি কর্তৃপক্ষ।

জানা গেছে, সাম্প্রতিক সময়ে এ কোম্পানি শেয়ার দর বাড়তে থাকে। বিষয়টিকে অস্বাভাবিক বলে এর কারণ জানতে চেয়ে কোম্পানি দুইটিকে নোটিশ পাঠায় ডিএসই।

কিন্তু ডিএসইর নোটিশের জবাবে উভয় কোম্পানি জানিয়েছে, শেয়ার দর অস্বাভাবিক বাড়ার পেছনে তাদের কাছে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই। উল্লেখ্য, গত ৪ কার্যদিবসে স্টাইলক্রাফটের শেয়ার দর ২৬৬.৯০ টাকা বা ১৪ শতাংশ বেড়েছে।

নর্দান জুট ম্যানুফ্যাকচারিং: পুঁজিবাজারে তালিকাভুক্ত পাট খাতের কোম্পানি নর্দান জুট ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেডের শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়ার কোনো কারণ নেই বলে জানিয়েছে কোম্পানির কর্তৃপক্ষ।

সূত্র জানায়, সম্প্রতি নর্দান জুটের শেয়ার দর অস্বাভাবিক ভাবে বাড়ার পেছনে কারণ জানতে চেয়ে নোটিস পাঠায় ঢাকা স্টক এক্সচেঞ্জ। এর জবাবে কোম্পানিটির কর্তৃপক্ষ জানায়, অস্বাভাবিক দর বাড়ার কোনো রকম মূল্য সংবেদনশীল তথ্য তাদের কাছে নেই। অর্থাৎ কারণ ছাড়াই বাড়ছে কোম্পানিটির শেয়ার দর।

বিশ্লেষণে দেখা যায়, ২৮ মে  থেকে ৬ জুন পর্যন্ত কোম্পানিটির শেয়ার দর  বেড়েছে ৫৬ টাকা। ২৮ মে কোম্পানির শেয়ার দর ছিল ২৯০ টাকা তবে আজ ৬ জুন পর্যন্ত শেয়ারটির দর দাঁড়িয়েছে ৩৪৬.৯০ টাকা।

আর শেয়ারটির এই দর বাড়াকে অস্বাভাবিক বলে মনে করছেন ডিএসই কর্তৃপক্ষ। ‘এ’ ক্যাটাগরির কোম্পানিটি ১৯৯৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়।