bankদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের শেয়ারে হঠাৎ দর বৃদ্ধির জোয়ার। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫৩ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। আর ব্যাংক খাতের শেয়ার দর বেড়েছে ৯৭ শতাংশ প্রতিষ্ঠানের। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন ডিএসইতে ব্যাংক খাতে ৩০টি প্রতিষ্ঠানের মধ্যে ২৯টির বা ৯৭ শতাংশের শেয়ার দর বেড়েছে এবং শেয়ার দর কমেছে মাত্র একটি প্রতিষ্ঠানের।

শেয়ার দর সর্বোচ্চ বেড়েছে রূপালী ব্যাংকের। এদিন ব্যাংকটির শেয়ার দর ৩.১০ টাকা বেড়েছে। দ্বিতীয় সর্বোচ্চ ২.৩০ টাকা বেড়েছে ব্র্যাক ব্যাংকের এবং তৃতীয় সর্বোচ্চ ১.৮০ টাকা বেড়েছে ডাচবাংলা ব্যাংকের।

এছাড়া ইস্টার্ন ও সিটি ব্যাংকের ১.৬০ টাকা করে; উত্তরা ব্যাংকের ১.২০ টাকা; শাহজালাল ইসলামী ব্যাংকের ১.১০ টাকা; ট্রাস্ট ও মার্কেন্টাইল ব্যাংকের ১ টাকা করে; স্যোসাল ইসলামী, ওয়ান ও এনসিসি ব্যাংকের ০.৮০ টাকা করে; প্রিমিয়ার ব্যাংকের ০.৭০ টাকা; স্ট্যান্ডার্ড ও যমুনা ব্যাংকের ০.৬০ টাকা করে;

আইএফআইসি ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ০.৫০ টাকা করে; ইউনাইটেড কমার্শিয়াল, সাউথইস্ট, পূবালী, ইসলামী, এক্সিম ও ব্যাংক এশিয়ার ০.৪০ টাকা করে; ন্যাশনাল ও ঢাকা ব্যাংকের ০.৩০ টাকা করে; প্রাইম ও আইসিবি ইসলামিক ব্যাংকের ০.২০ টাকা করে এবং মিউচ্যুয়াল ট্রাস্ট ও এবি ব্যাংকের শেয়ার দর ০.১০ টাকা করে বেড়েছে। এদিন শুধুমাত্র আল আরাফাহ ইসলামী ব্যাংকের শেয়ার দর ০.২০ টাকা কমেছে।