budget 2018-19দেশ প্রতিক্ষণ, ঢাকা: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে টেক্সটাইল খাতে কাঁচামাল আমদানিতে বিশেষ সুবিধা দেয়ার প্রস্তাব করেছেন। আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৮-১৯ অর্থবছরের বাজেট পেশ করেন। এটি আওয়ামী লীগ সরকারের চার মেয়াদের ২০তম এবং ব্যক্তিগতভাবে অর্থমন্ত্রীর ১২তম বাজেট।

এর মধ্য দিয়ে একাধারে দশবার বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী। এ বিষয়ে অর্থমন্ত্রী বলেন, শতভাগ রপ্তানিমুখী শিল্পকে প্রণোদনাসহ শুল্ক-কর সুবিধা প্রদানের লক্ষ্যে ইতোপূর্বে প্রজ্ঞাপন জারী করা হয়েছে। বাজেট পেশকালে তিনি উক্ত সুবিধা আরও সম্প্রসারণের লক্ষ্যে টেক্সটাইল শিল্পের কাঁচামাল Flax fibre ও Flax tow and waste এর শুল্ক মওকুফের প্রস্তাব করেন।

এছাড়া বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, দেশের কর্মসংস্থান ও অর্থনৈতিক উন্নয়নে তৈরি পোশাক খাত গুরুত্বপূর্ণ অবদান রাখছে। অর্থনৈতিক প্রবৃদ্ধি ও কর্মসংস্থান তৈরি পোশাক খাতের গুরুত্ব বিবেচনা করে এ খাতকে বিশেষ কর সুবিধা প্রদান করা হয়। তৈরি পোশাক উৎপাদন ও রপ্তানিতে নিয়োজিত করদাতার করহার ১৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব করছি।

পাবলিক লিমিটেড কোম্পানি হলে করহার ১২.৫ শতাংশ এবং গ্রীণ বিল্ডিং সার্টিফিকেশন রয়েছে এরুপ সবুজ কারখানার ক্ষেত্রে ১২ শতাংশ নির্ধারণের প্রস্তাব করছি।