bank-(2)দেশ প্রতিক্ষণ, ঢাকা: শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকের উদ্যোক্তা/পরিচালকেরা নিজেদের ব্যাংকের শেয়ার কিনছেন। এক্ষেত্রে সবচেয়ে এগিয়ে রয়েছেন ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের উদ্যোক্তা/পরিচালকেরা। শেয়ার দর কম হওয়ার কারনে ব্যাংকের উদ্যোক্তা/পরিচালকেরা বাজার থেকে শেয়ার কিনে নিচ্ছেন বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

গত ১ মাসে ৯টি বেসরকারি ব্যাংকের উদ্যোক্তা/পরিচালকেরা শেয়ার ক্রয় করে নিজেদের শেয়ার ধারনের পরিমান বাড়িয়েছেন। আর ৩টি ব্যাংকের উদ্যোক্তা/পরিচালকেরা শেয়ার বিক্রয় করেছেন। এবং বাকি ১৭টি ব্যাংকের উদ্যোক্তা/পরিচালকদের শেয়ার ধারন অপরিবর্তিত রয়েছে।

উদ্যোক্তা/পরিচালকদের শেয়ার কেনা ব্যাংকগুলো হচ্ছে- ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, যমুনা ব্যাংক, ব্যাংক এশিয়া, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ও সাউথইস্ট ব্যাংক।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক মিনহাজ মান্নান ইমন বলেন, আনুপাতিক হারে ব্যাংকের শেয়ার অনেক কম দরে অবস্থান করছে। আর এই সুযোগটাকেই কাজে লাগাচ্ছে ব্যাংকের উদ্যোক্তা/পরিচালকেরা। যা শেয়ারবাজারের জন্য ইতিবাচক এবং ভালো লক্ষণ।

তিনি বলেন, বর্তমানে ব্যাংক খাতে ঋণ জটিলতায় দুরাবস্থা থাকলেও তা কেটে যাবে। তখন ব্যাংকগুলোর ব্যবসায় উন্নতি হবে এবং শেয়ার দর বাড়বে। যেটা উদ্যোক্তা/পরিচালকেরা বুঝতে পেরে শেয়ার কিনে নিচ্ছেন।

এএফসি ক্যাপিটালের প্রধান নির্বাহি কর্মকর্তা (সিইও) মাহবুব হোসেন মজুমদার বলেন, ব্যাংকগুলো থেকে প্রতিবছর লভ্যাংশ আশা করা যায়। এই খাতটির শেয়ারে বিনিয়োগও অনেকাংশে ঝুঁকিমুক্ত। অথচ তুলনামূলক ব্যাংকের শেয়ার দর অনেক কমে অবস্থান করছে। আর সেই সুযোগে উদ্যোক্তা/পরিচালকেরা ব্যাংকে শেয়ার ধারন বাড়াচ্ছেন বলে মনে করেন তিনি।