alig officeজয়নাল আবেদিন, দেশ প্রতিক্ষণ, ঢাকা: নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে থাকা ছাত্রের ওপর হামলার গুজব ছড়িয়ে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালযয়ে হামলার চেষ্টা হয়েছে। গতকাল বেলা দেড়াটর দিকে শ দুয়েক তরুণ ধানমন্ডি ৩/এ অফিসে হামলা করতে লাঠিসোটা এবং ইট পাটকেল নিয়ে এগিয়ে আসে।

এদের মধ্যে অর্ধেকের গায়ে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পোশাক থাকলেও বাকিদের গায়ে সেই পোশাক ছিল না। হামলা চেষ্টার সামনে যারা ছিল, তাদেরকে ছাত্র বলেও মনে হয়নি।

রাজধানীর সায়েন্স ল্যাবরেটরি এলাকায় শিক্ষার্থীদের পোশাক পরা কিশোর ও তরুণরা সড়কে অবস্থান নিয়ে অবরোধ তৈরি করে। দুপুরের পর গুজব ছড়ায় ‘এক জনের পায়ের রগ কেটে দেয়া হয়েছে’। পরে মাইক গিয়ে ঘোষণা করা হয়, ‘আমাদের এক ভাইয়ের ওপর হামলা হয়েছে জিগাতলায়। তোমরা সবাই সেদিকে চলো।’

এ সময় দুই শতাধিক তরুণ দৌড়ে জিগাতলার দিকে আসতে থাকে। আসতে আসতে তরুণরা রাস্তার পাশের গাছের ডাল ভাঙতে থাকে। তারা আওয়ামী লীগের কার্যালয়ের দিকে এগিয়ে যেতে থাকে এবং সেখানে উপস্থিত কর্মীদেরকে ধাওয়া দেয়। অফিসে ঢোকার আগে মূল রাস্তায় এদেরকে বাধা দিলে হামলাকারীরা ইটপাটকেল ছুড়তে থাকে। পরে কার্যালয়ের ভেতরে থাকা কর্মীরা বের হয়ে পাল্টা ধাওয়া দেয়। এ সম দুই পক্ষে এক ঘণ্টাব্যাপী ধাওয়া-পাল্টা ধাওয়া চলতে থাকে।

এই ঘটনার ভিডিও করার কারণে এক পথচারীর মোবাইল ফোন কেড়ে ভেঙে ফেলেন একজন। পরে পাল্টা ধাওয়ার মুখে ছাত্রদের একটি দল স্থানীয় ট্রাম্প ক্যাফেতে গিয়ে অবস্থান নেয়। পরে সেই ক্যাফেতে হামলা করে আওয়ামী লীগের কর্মীরা।

গত ২৯ জুলাই ঢাকার বিমানবন্দর সড়কে বাস চাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর পরদিন থেকে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে নামে বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা। টানা ছয় দিন ধরে রাস্তায় অবস্থানের কারণ জনজীবনে কার্যত স্থবিরতা নেমে এসেছে। এর মধ্যে দুই দিন ধরে সামাজিক মাধ্যমে নানা গুজব ছড়ানো হচ্ছে।

স্কুলড্রেস বিক্রি করেন, এমন দোকানিরা জানান, বছরের এই সময় পোশাক বিক্রি না হলেও গত কয়েকদিন ধরে অস্বাভাবিক হারে পোশাক বিক্রি হচ্ছে। এতে ধারণা করা হচ্ছে, ছাত্রদের পোশাক পরে অছাত্ররা সুযোগ নেয়ার চেষ্টা করছে। এরই মধ্যে সরকারের পক্ষ থেকে অনুপ্রবেশকারীদের বিষয়ে বারবার সতর্কতা দেয়া হচ্ছে শিক্ষার্থীদের। স্বরাষ্ট্রমন্ত্রী, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বারবার বলছেন, ছাত্রদের আবেগ কাজে লাগিয়ে মতলবি মহল তাদের উদ্দেশ্য হাসিলের চেষ্টা করছে।