Dragon-Sweaterদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভূক্ত বস্ত্র খাতের কোম্পানি ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিংয়ের বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১২ নভেম্বর বেলা ১১টায় ইম্পেরিয়াল কনভেনশন সেন্টার, মালিবাগে অনুষ্ঠিত হবে। সভার রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৩ সেপ্টেম্বর। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৩০ জুন ২০১৮ হিসাব বছরের জন্য ২৫ শতাংশ লভ্যাংশ দেয়ার সুপারিশ করেছে। এর মধ্যে ৫ শতাংশ নগদ ও ২০ শতাংশ স্টক। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ২৫ পয়সা। শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ২১ টাকা ৯৫ পয়সা।

এর আগে ২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ১৫ শতাংশ স্টক লভ্যাংশ দেয় ড্রাগন সোয়েটার। বার্ষিক ইপিএস ছিল ১ টাকা ২৭ পয়সা।

জানা গেছে, সম্প্রতি জমি, স্থাপনা, ভবন ও প্লান্টের সম্পদ পুনর্মূল্যায়ন করেছে ড্রাগন সোয়েটার। পর্ষদে গৃহীত পুনর্মূল্যায়ন প্রতিবেদন অনুসারে, এতে ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত প্রতিবেদনে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্যে ৬ টাকা ৬৩ পয়সা হয়েছে।

কোম্পানিটি জানায়, পুনর্মূল্যায়নের পর তাদের জমি, ভবন এবং প্লান্ট ও যন্ত্রপাতির দাম দাঁড়িয়েছে ৮৪ কোটি ৮৮ লাখ ৪৫ হাজার ৯৯ টাকা থেকে বেড়ে ১৭২ কোটি ৫৭ লাখ ৭৭ হাজার ৮২৬ টাকায় উন্নীত হয়েছে। ৮৭ কোটি ৬৯ লাখ ৩২ হাজার ৭২৭ টাকার পুনর্মূল্যায়নজনিত উদ্বৃত্ত কোম্পানির এনএভিপিএস বাড়িয়েছে ৬ টাকা ৬৩ পয়সা।

ডিএসইতে বুহস্পতিবার ড্রাগন সোয়েটার শেয়ারের সর্বশেষ দর ৩ দশমিক ৩১ শতাংশ বা ১ টাকা ১০ পয়সা বেড়ে দাঁড়ায় ৩৪ টাকা ৩০ পয়সায়। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ১৬ টাকা ৬০ পয়সা ও সর্বোচ্চ ৫১ টাকা ৩০ পয়সা। সাম্প্রতিককালে দর অস্বাভাবিক বৃদ্ধি পাওয়ায় কোম্পানিটির শেয়ার বর্তমানে স্পট মার্কেটে লেনদেন হচ্ছে।

ড্রাগন সোয়েটার ২০১৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। বর্তমানে এর পরিশোধিত মূলধন ১৩২ কোটি ২৫ লাখ টাকা। কোম্পানির ৩৭ দশমিক ৮১ শতাংশ শেয়ার এর উদ্যোক্তা-পরিচালকদের কাছে, প্রতিষ্ঠান ৩০ দশমিক ৯৮ ও বাকি ৩১ দশমিক ২১ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে ড্রাগন সোয়েটার শেয়ারের মূল্য-আয় অনুপাত বা পিই রেশিও ৩১ দশমিক শূন্য ৯; সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে যা ১৫ দশমিক ২।