insurance lagoদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারের বিনিয়োগকারীরা শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই দাম কমেছে কোম্পানিগুলোর। বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ ১০ প্রতিষ্ঠানের ৬টিই বীমা কোম্পানি। এছাড়া আগ্রহ হারানোর তালিকায় শীর্ষ স্থান দখল করেছে ‘গ্রামীণ ওয়ান : স্কিম টু’ মিউচ্যুয়াল ফান্ড। আর এর পরেই তালিকায় ছিল ইসলামিক ইন্স্যুরেন্স।

বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ তালিকায় থাকা বীমা কোম্পানিগুলো হলো- ইসলামিক ইন্স্যুরেন্স, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, রূপালী ইন্স্যুরেন্স এবং সোনার বাংলা ইন্স্যুরেন্স।

বিনিয়োগকারীদের একটি অংশ ‘গ্রামীণ ওয়ান : স্কিম টু’ মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট কিনতে আগ্রহী না থাকায় লেনদেন হয়েছে অল্প পরিমাণে। সপ্তাহজুড়ে লেনদেন হযেছে ৩ কোটি ৬১ লাখ ১৬ হাজার টাকা। আর প্রতি কার্যদিবসে গড় লেনদেন হয়েছে ৭২ লাখ ২৩ হাজার টাকা।

অপরদিকে ইউনিটের দাম কমেছে ৯ দশমিক ৬৪ শতাংশ। টাকার অঙ্কে প্রতিটি ইউনিটের দাম কমেছে ১ টাকা ৬০ পয়সা। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে মিউচ্যুয়াল ফান্ডটির ইউনিটের দাম দাঁড়িয়েছে ১৫ টাকা, যা তার আগের সপ্তাহ শেষে ছিল ১৬ টাকা ৬০ পয়সা।

ডিএসই’র তথ্য অনুযায়ী, এই মিউচ্যুয়াল ফান্ডটির মোট ইউনিটের ২০ দশমিক ৫২ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি ইউনিটের মধ্যে ১৭ দশমিক ৩৩ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ৫৬ দশমিক ৫৪ শতাংশ এবং বিদেশিদের কাছে আছে ৫ দশমিক ৬১ শতাংশ ইউনিট।

এদিকে শেষ সপ্তাহে গ্রামীণ ওয়ান : স্কিম টু’র পরেই বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় ছিল ইসলামিক ইন্স্যুরেন্স। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম কমেছে ৯ দশমিক শূন্য ৫ শতাংশ। এর পরেই রয়েছে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম কমেছে ৮ দশমিক ৮৮ শতাংশ।

এ ছাড়া শেষ সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা প্রগতি লাইফের ৮ দশমিক ৪৮ শতাংশ, প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের ৮ দশমিক ৩৮ শতাংশ, রূপালী ইন্স্যুরেন্সের ৭ দশমিক ৭৬ শতাংশ, ইনফরমেশন সার্ভিসেসের ৭ দশমিক ৪৬ শতাংশ, ইস্টার্ন কেবলসের ৭ দশমিক ২১ শতাংশ, সোনারগাঁও টেক্সটাইলের ৭ দশমিক ১০ শতাংশ এবং সোনার বাংলা ইন্স্যুরেন্সের ৬ দশমিক ৮৬ শতাংশ দাম কমেছে।