DSE -pressদেশ প্রতিক্ষণ, ঢাকা: নানা জল্পনা কল্পনা অবসান ঘটে অবশেষে পুঁজিবাজারে নতুন দিগন্ত উন্মোচিত হচ্ছে। বাংলাদেশের শেয়ারবাজারের উন্নয়নে সহযোগিতা করবে চীনের দুই শেয়ারবাজার শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়াম। এক্ষেত্রে লেনদেনে প্রযুক্তিগত উন্নয়ন, পণ্যের উন্নয়ন ও বাজারের বিভিন্ন বিষয়ের উন্নয়নকে গুরুত্ব দেওয়া হবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) অংশীদার হওয়ার পরে এ কথা বলেছেন কনসোর্টিয়ামটির প্রতিনিধি চি ওয়েনহাই। যিনি এরইমধ্যে কনসোর্টিয়ামটির প্রতিনিধি হিসাবে ডিএসইর পর্ষদে যুক্ত হয়েছেন। মঙ্গলবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এক সংবাদ সম্মেলনে চি ওয়েনহাই এসব কথা বলেন।

চি ওয়েনহাই বলেন, চীনা কনসোর্টিয়াম গভীর গবেষণা ও পারস্পরিক পরামর্শের মাধ্যমে একটি আন্তরিক, সহযোগিতামূলক ও উভয়ের জন্য উপকারী কাজ করবে। এছাড়া দরপ্রত্রে ব্যবসা ও প্রযুক্তিগত সহযোহিতার ভিশন নিয়ে স্পষ্ট ধারনা দিয়েছি।

এর আগে ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম বলেন, মঙ্গলবার শেয়ার হস্তান্তরের মাধ্যমে ডিএসইর অংশীদার হয়েছে বিশ্বের নামকরা শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ। এর মাধ্যমে ডিএসই আন্তর্জাতিকমানের স্টক এক্সচেঞ্জে রুপান্তর হয়েছে।

ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান বলেন, এক বছর আলোচনা শেষে চীনা কনসোর্টিয়ামটি ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী হয়েছে। যা ৩ সেপ্টেম্বর চীনা কনসোর্টিয়ামের কাছ থেকে টাকা প্রাপ্তি ও ৪ সেপ্টেম্বর শেয়ার হস্তান্তরের মাধ্যমে সম্পন্ন হয়েছে। আর এই কৌশলগত বিনিয়োগকারীর মাধ্যমে ডিএসই উজ্জল ভবিষ্যতের দিকে এগিয়ে যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

তিনি জানান, চীনা কনসোর্টিয়াম থেকে প্রায় ৯৬২ কোটি টাকা পাওয়া গেছে। এরমধ্যে স্টাম্প ডিউটিবাবদ সরকারকে ১৫ কোটি টাকা প্রদান করা হয়েছে। বাকি ৯৪৭ কোটি টাকা ট্রেকহোল্ডারদের মধ্যে বিতরন করা হবে। যা ট্রেকহোল্ডাররা শেয়ারবাজারে বিনিয়োগ করবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

সংবাদ সম্মেলনে ডিএসইর পরিচালক বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া, রকিবুর রহমান, মিনহাজ মান্নান ইমন, শরীফ আতাউর রহমানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

উল্লেখ,  গত ২৬ আগস্ট বাংলাদেশ ব্যাংক চীনের সাংহাই ও সেনজেন স্টক এক্সচেঞ্জ জোটকে নিটা অ্যাকাউন্ট খোলার অনুমতি দেয়। এর আগে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে গত ১৪ মে চীনা জোটের সঙ্গে চুক্তি সই করে ডিএসই। ওই চুক্তি অনুযায়ী, কৌশলগত বিনিয়োগকারী হিসেবে চীনা জোট ডিএসইর ২৫ শতাংশ বা ৪৫ কোটি ৯ লাখ ৪৪ হাজার ১২৫টি শেয়ার কিনেছে তারা। এজন্য প্রতিটি শেয়ারের বিপরীতে ২১ টাকা দরে মোট ৯৬২ কোটি টাকা পরিশোধ করেছে সাংহাই ও সেনজেন স্টক এক্সচেঞ্জ জোট। ডিএসইর শেয়ারের বিপরীতে চীনা জোটের দেওয়া অর্থ ডিএসইর সদস্য ব্রোকারদের ভাগ করে দেওয়া হবে।