khulna powerদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ খাতের কোম্পানি খুলনা পাওয়ার কোম্পানি এক বছরের সর্বোচ্চ দরে লেনদেন হচ্ছে। গত ৪ কার্যদিবসে কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ২৬ শতাংশ। অস্বাভাবিক এ শেয়ারদর বাড়ার পেছনে কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই বলে জানিয়েছে খুলনা পাওয়ার কোম্পানি কর্তৃপক্ষ। স¤প্রতি কোম্পানিটির অস্বাভাবিক দর বাড়ার কারণ জানতে চাইলে কোম্পানি কর্তৃপক্ষ ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) এ তথ্য জানায়।

তথ্য বিশ্লেষণে দেখা যায়, গত ২৮ আগস্ট কোম্পানিটির শেয়ারদর ছিল ৭০ টাকা ৪০ পয়সা, যা বুধবার লেনদেন হয়েছে ৯৫ টাকা ৪০ পয়সায়। এ হিসাবে চার কার্যদিবসে কোম্পানিটির দর বেড়েছে ২৫ টাকা বা ৩২.৫৭ শতাংশ। আর এ দর বাড়াকে অস্বাভাবিক মনে করছে কোম্পানি কর্তৃপক্ষ ও ডিএসই।

সর্বশেষ বাজারদর অনুযায়ী কোম্পানিটির মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ১৬.৯৭। পুঁজিবাজারে তালিকাভুক্তির পর কোম্পানিটির পিই রেশিও সব সময় ১০-এর নিচে ছিল। কোম্পানির প্রোপাইলে উল্লেখ করা হয়, গত এক বছরে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক ও বিদেশি বিনিয়োগ উল্লেখযোগ্য হারে কমেছে।

৩০ জুন ২০১৭ তারিখে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.২৮ শতাংশ, যা আগস্ট ২০১৮ তারিখে কমে দাঁড়িয়েছে ৯.৩৯ শতাংশে। আাগস্ট মাসেও প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে। অন্যদিকে, জুন ২০১৭ তারিখে বিদেশি বিনিয়োগ ছিল ০.৯৫ শতাংশ, যা আগস্ট ২০১৮ তারিখে কমে দাঁড়িয়েছে ০.৭৮ শতাংশে। আাগস্ট মাসে বিদেশি বিনিয়োগ কমেছে ০.০৫ শতাংশ।

আর্থিক প্রতিবেদনে দেখা যায়, বিদায়ী অর্থবছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির মুনাফায় উল্লম্ফন থাকলেও তৃতীয় প্রান্তিকে পতন হয়েছে। তবে তিন প্রান্তিক মিলে কোম্পানিটির মুনাফা আগের অর্থবছরের তুলনায় বেড়েছে। বিদায়ী বছরের তিন প্রান্তিকে (জুলাই, ২০১৭ হতে মার্চ, ২০১৮) কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা ছিল ৩.৯৩ টাকা। যা আগের অর্থবছরের একই সময়ে শেয়ারপ্রতি মুনাফা ছিল ৩.৯১ টাকা।