hamidদেশ প্রতিক্ষণ, ঢাকা: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বিনিয়োগকারীদের সুরক্ষা ও সচেতনতা বৃদ্ধিতে কাজ করছে বলে জানিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। এছাড়া কমিশন শেয়ারবাজারের কার্যকর উন্নয়ন ও সক্ষমতা উন্নয়নে কাজ করে যাচ্ছে। বিএসইসির ২৫ বছর পূর্তি উপলক্ষ্যে এক বাণীতে রাষ্ট্রপতি এসব কথা বলেছেন।

রাষ্ট্রপতি বলেন, দেশের ব্যবসা-বাণিজ্যের প্রসারে মূলধন যোগানদাতা হিসেবে শেয়ারবাজারের গুরুত্ব অপরীসিম। এই শেয়ারবাজারকে শক্ত ভিত্তির উপর দাড়ঁ করাতে সংশ্লিষ্ট সকলের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি করতে হবে। একইসঙ্গে বিনিয়োগকারীদের সচেতনতা সৃষ্টি জরুরী। এলক্ষ্যে বিএসইসি আইনগত কাঠামো শক্তিশালীকরণ, অবকাঠামো প্রতিষ্ঠা ও উন্নয়ন, বিনিয়োগের নতুন ক্ষেত্র সৃষ্টি এবং বাজারের ক্রমবর্ধমান স্থিতিশীলতা অর্জনে কাজ করে যাচ্ছে।

বিএসইসি শেয়ারবাজারকে স্থিতিশীল, বিনিয়োগবান্ধব ও সমৃদ্ধ করতে আরও সক্রিয় ভূমিকা পালন করবে বলে প্রত্যাশা করেন রাষ্ট্রপতি। তিনি বলেন, নানা প্রতিকূলতা মোকাবেলা করে বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে এগিয়ে যাচ্ছে। দেশের এই অগ্রযাত্রায় শেয়ারবাজার গুরুত্বপূর্ণ অংশীদার।

একইসঙ্গে বিএসইসি অতিতের জ্ঞানকে কাজে লাগিয়ে শেয়ারবাজারকে আন্তর্জাতিক মানে উন্নীত করার মাধ্যমে দেশের অর্থনীতিকে শক্তিশালী ভিত্তির উপর প্রতিষ্ঠা করতে কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হবে বলে আশা প্রকাশ করেন।