dividendsদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ইভেন্স টেক্সটাইল কোম্পানির বিনিয়োগকারীদের নি:স্ব করেছে। বিনিয়োগকারীদের টাকায় ব্যবসা করলেও সমাপ্ত অর্থবছর শেষে বিনিয়োগকারীদের কোন লভ্যাংশ দিচ্ছে না। অথচ কোম্পানি ঠিকই ব্যবসা করেছে। তালিকাভুক্ত কোম্পানিটি পরিচালনা পর্ষদ ৩০ জুন ২০১৮ সমাপ্ত বছরে সংশ্লিষ্ট শেয়ারহোল্ডারদের জন্য কোন ডিভিডেন্ড ঘোষণা করেনি। জুন,২০১৮ সমাপ্ত অর্থবছরের কোম্পানিগুলো ইতিমধ্যে ডিভিডেন্ড ঘোষণা করা শুরু হয়েছে। কিন্তু এই ঘোষিত ডিভিডেন্ডে আস্থা পাচ্ছেন না বিনিয়োগকারীরা। ফলশ্রæতি ডিভিডেন্ড ঘোষিত কোম্পানিগুলোর শেয়ার দর কমছে।

জানা যায়, ৩০ জুন,২০১৮ সমাপ্ত অর্থবছরের জন্য কেডিএস এক্সেসরিজ লিমিটেডে ১০ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ স্টকসহ মোট ১৫ শতাংশ ডিভিডেন্ড ঘোষণা করে। ডিভিডেন্ড ঘোষণার পর কোম্পানিটির শেয়ার দর ৮৫ টাকা থেকে নেমে বর্তমানে ৬৬ টাকায় লেনদেন হচ্ছে।

এপেক্স ট্যানারী লিমিটেড ৪০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করার পরও এর শেয়ার দর ২০০ টাকা থেকে নামতে নামতে বর্তমানে ১৩৭ টাকায় লেনদেন হচ্ছে। মেঘনা সিমেন্ট লিমিটেড ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড দেওয়ার ঘোষণা দিয়েছে। ডিভিডেন্ড ঘোষণার পর থেকেই কোম্পানিটির শেয়ার দরপতন হচ্ছে। কোম্পানিটির শেয়ার দর ১১৩ টাকা থেকে নেমে বর্তমানে ৯৭ টাকায় লেনদেন হচ্ছে। অবশ্য কোম্পানিটি গত অর্থবছরে ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল।

ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড গত বছর ৩ শতাংশ ক্যাশ ও ১২ শতাংশ স্টকসহ মোট ১৫ শতাংশ ডিভিডেন্ড দিলেও এবছর কোম্পানিটি ২০ শতাংশ স্টক ডিভিডেন্ড দেওয়ার ঘোষণা দেয়। কিন্তু ডিভিডেন্ড ঘোষণার পর থেকে কোম্পানিটির শেয়ার দর বাড়তে দেখা যায়নি। বর্তমানে কোম্পানিটির শেয়ার দর ২৬ টাকায় লেনদেন হচ্ছে।

ইস্টার্ন হাউজিং গত ১৮ সেপ্টেম্বর ২৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার ঘোষণা দিয়েছে। ডিভিডেন্ড ঘোষণার পর থেকেই টানা দুই কার্যদিবস ধরে কোম্পানিটির শেয়ার দর কমছে। বর্তমানে কোম্পানিটির শেয়ার দর ৫০ টাকায় লেনদেন হচ্ছে। দ্য পেনিনসুলা চিটাগাং গত ৬ সেপ্টেম্বর ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়ার ঘোষণা দিয়েছে। ডিভিডেন্ড ঘোষণার পর থেকে কোম্পানিটির শেয়ার দর ৩৬ টাকা থেকে নেমে এখন ৩২ টাকায় লেনদেন হচ্ছে।