dse-up-dowenদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারের সাম্প্রতিক টানা দর পতনে বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। উদ্বিগ্ন ব্রোকার, মার্চেন্ট ব্যাংকার ও অ্যাসেট ম্যানেজারসহ মধ্যবর্তী প্রতিষ্ঠানগুলোও। খোদ নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনও (বিএসইসি) স্বস্তিতে নেই।

এমন অবস্থায় বাজার পরিস্থিতি পর্যালোচনা করে দর পতনের কারণগুলো চিহ্নিত করা এবং স্থিতিশীলতা ফেরাতে করণীয় ঠিক করতে আগামীকাল ২৩ অক্টোবর মঙ্গলবার জরুরি বৈঠকে বসছে স্টেকহোল্ডাররা। কাল সকালে ইনভেষ্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এর কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হবে।

বৈঠকে বিএসইসি, আইসিবি, ঢাকা স্টক এক্সচেঞ্জ, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন-বিএমবিএ, ডিএসই ব্রোকার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ডিবিএ, শীর্ষ ব্রোকারহাউজ, মার্চেন্ট ব্যাংক এর প্রতিনিধিরা উপস্থিত থাকবেন বলে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপত্র মো: সাইফুর রহমান জানিয়েছেন। নিয়ন্ত্রক সংস্থা মনে করছে, এই মুহূর্তে বাজারে এমন দর পতনের কোনো কারণ নেই। তারা এই পরিস্থিতিকে অস্বাভাবিক মনে করছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক সংস্থাটির একজন কর্মকর্তা বলেন, আমাদের অর্থনীতি ভালো পারফর্ম করছে। রপ্তানি আয় ও রেমিট্যান্স বাড়ছে। অন্যদিকে বেশিরভাগ কোম্পানির মূল্য-আয় অনুপাত অনেকটা যৌক্তিক পর্যায়ে। এমন অবস্থায় পুঁজিবাজারে দর পতন মোটেও স্বাভাবিক নয়। তার মতে, কোনো সুযোগসন্ধানী গোষ্ঠি জাতীয় নির্বাচনকে সামনে রেখে গুজব ছড়িয়ে বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে থাকতে পারে, যাতে বিনিয়োগকারীদের আস্থা নষ্ট হচ্ছে। এ মুহূর্তে তাদের আস্থা ফেরানোটাই জরুরি কাজ।

তিনি আরও বলেন সাম্প্রতিক দর পতনের পেছনে কোনো কারসাজি আছে কি-না তা গুরুত্বের সঙ্গে খতিয়ে দেখা হচ্ছে।