NO-DIVIDENT lagoমনজুর তালুকদার, দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানি সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের ডিভিডেন্ড থেকে বঞ্চিত করছে। বিনিয়োগকারীদের টাকায় ব্যবসায় করলেও বছর শেষে বিনিয়োগকারীদের কোন ডিভিডেন্ড দিচ্ছে না। এসব কোম্পানির পরিচালকদের শাস্তির দাবি জানিয়েছেন বিনিয়োগকারীরা।

বিনিয়োগকারীদের অভিযোগ, আমাদের টাকায় ব্যবসায় করলেও বছরের পর বছর কোম্পানিগুলো নো ডিভিডেন্ড দিচ্ছে। অথচ কোম্পানিগুলো ব্যবসা করে পরিচালকরা আমাদের টাকায় দেশ বিদেশ ঘুরছে। এ ব্যাপারে নিয়ন্ত্রক সংস্থার খতিয়ে দেখা উচিত।

শাইনপুকুর সিরামিক: পুঁজিবাজারে তালিকাভুক্ত শাইনপুকুর সিরামিক লিমিটেড ৩০ জুন, ২০১৮ সমাপ্ত অর্থবছরে কোন ডিভিডেন্ড না দেয়ার ঘোষণা দিয়েছে। অনুষ্ঠিত এ কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

জানা গেছে, সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৪২ টাকা। যা এর আগের বছর একই সময়ে ইপিএস ছিল ০.০৬ টাকা।

শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ০.২৮ টাকা এবং আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ২৮.৬৮ টাকা ।

ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২২ ডিসেম্বর সাড়ে ১১টায় বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্ক গাজীপুরে অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ নভেম্বর।

দুলামিয়া কটন: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি দুলামিয়া কটন স্পিনিং মিলস লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য নো ডিভিডেন্ড ঘোষনা করেছে। ৩০ জুন, ২০১৮ সালের সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানির পরিচালনা পর্ষদ। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আলোচ্য সময়ে কোম্পানির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩ টাকা ৭৫ পয়সা। ৩০ জুন ২০১৮ তারিখে শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ২৮ টাকা ৬৫ পয়সা (নেগেটিভ)।

কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১০ ডিসেম্বর সকাল ১০ টায় হোটেল সুন্দরবনে অনুষ্ঠিত হবে। লভ্যাংশ সংক্রান্ত রেকর্ড ডেট আগামী ১৮ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।

বেক্সিমকো সিনথেটিকস: পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি বেক্সিমকো সিনথেটিকস লিমিটেড শেয়ারহোল্ডারদের জন্য ‘নো ডিভিডেন্ড’ ঘোষণা করেছে। ৩০ জুন, ২০১৮ সালের সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানির পরিচালনা পর্ষদ। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আলোচ্য সময়ে কোম্পানির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩ টাকা ১২ পয়সা। আগের বছর ইপিএস ছিল ২ টাকা ৬২ পয়সা। ৩০ জুন ২০১৮ তারিখে শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ১৭ টাকা ৫৯ পয়সা।

কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২২ ডিসেম্বর গাজীপুরের কাশিপুর বেক্সিমকো ইন্ডাস্ট্রিয়াল পার্কে দুপুর ১ টা ৩০ মিনিটে অনুষ্ঠিত হবে। লভ্যাংশ সংক্রান্ত রেকর্ড ডেট আগামী ২৬ নভেম্বর নির্ধারণ করা হয়েছে।