bank-(2)দেশ প্রতিক্ষণ, ঢাকা: শেয়ারবাজারে তালিকাভূক্ত ৩০ ব্যাংক চলতি বছরের তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টম্বর’১৭) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী ১৬ ব্যাংকের শেয়ার প্রতি আয় (ইপিএস) আগের তুলনায় কমেছে। ইপিএস বেড়েছে মাত্র ১১ ব্যাংকের। এছাড়া লোকসানে বেড়েছে ১টির, মুনাফা থেকে লোকসানে রয়েছে ১টি এবং লোকসান থেকে মুনাফায় ফিরেছে ১টি ব্যাংক।
ব্যাংকগুলোর প্রকাশিত তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত সমন্বিত আর্থিক হিসাব থেকে এ তথ্য পাওয়া গেছে। তৃতীয় প্রান্তিকে বেশিভাগ ব্যাংকের ইপিএস কমে যাওয়ার জন্য অনেকেই বাজারের জন্য নেতিবাচক হিসেবে দেখছেন বাজার সংশ্লিষ্টরা। তারা বলছেন, শেয়ারবাজারে ব্যাংকগুলো ব্যাপক প্রভাব বিস্তার করে।
এই সেক্টরের ভালো বা মন্দের ওপর শেয়ারবাজারের স্থিতিশীলতা অনেকাংশে নির্ভরশীল করে থাকে। তাই বাজারে ব্যাংকগুলোর ইপিএস কমে গেলে বাজারে অনেকটাই নেতিবাচক প্রভাব পরার সম্ভাবনা থাকে। তবে তৃতীয় প্রান্তিকে ব্যাংকগুলোর ইপিএস কমার পিছনে খেলাপি ঋণের পরিমাণ বেড়ে যাওয়াকে দায়ী করছেন তারা।
প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে বেশি শেয়ার প্রতি আয় (ইপিএস) কমেছে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের। তৃতীয় প্রান্তিকে ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ০.৭৩ টাকা। যা এর আগের একই সময় ছিল ১.২৫ টাকা। সে হিসেবে ব্যাংকটির ইপিএস কমেছে ০.৫২ টাকা।

এরপরেই রয়েছে ট্রাস্ট ব্যাংক লিমিটেড। আলোচিত সময় ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ০.৭১ টাকা। যা এর আগের একই সময় ছিল ১.০৪ টাকা। সে হিসেবে ব্যাংকটির ইপিএস কমেছে ০.৩৩ টাকা।

এছাড়া আল-আরফাহ ব্যাংকের শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৩১ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.৬০ টাকা। আলোচিত সময়ে কোম্পানিটির ইপিএস কমেছে ০.২৯ টাকা।

ব্রাক ব্যাংকের শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.১৯ টাকা। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ১.৪১ টাকা। সে হিসেবে ব্যাংকটির ইপিএস কমেছে ০.২২ টাকা।

ঢাকা ব্যাংকের শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৫৩ টাকা। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ০.৬০ টাকা। সে হিসেবে ব্যাংকটির ইপিএস কমেছে ০.০৭ টাকা।

ফার্স্ট সিকিউরিটিজ ইসলামী ব্যাংকের শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.১৩ টাকা। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ০.২৪ টাকা। সে হিসেবে ব্যাংকটির ইপিএস কমেছে ০.১১ টাকা।

মার্কেন্টাইল ব্যাংকের শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৭৬ টাকা। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ০.৮৫ টাকা। সে হিসেবে ব্যাংকটির ইপিএস কমেছে ০.০৯ টাকা।

ওয়ান ব্যাংকের শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৩৮ টাকা। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ০.৭৩ টাকা। সে হিসেবে ব্যাংকটির ইপিএস কমেছে ০.৩৫ টাকা।

প্রিমিয়াম ব্যাংকের শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৪৪ টাকা। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ০.৫০ টাকা। সে হিসেবে ব্যাংকটির ইপিএস কমেছে ০.০৬ টাকা।

প্রাইম ব্যাংকের শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৪৫ টাকা। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ০.৫২ টাকা। সে হিসেবে ব্যাংকটির ইপিএস কমেছে ০.০৭ টাকা।

রূপালী ব্যাংকের শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.১৫ টাকা। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ০.১৯ টাকা। সে হিসেবে ব্যাংকটির ইপিএস কমেছে ০.০৪ টাকা।

সোস্যাল ইসলামী ব্যাংকের শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৪৪ টাকা। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ০.৫৪ টাকা। সে হিসেবে ব্যাংকটির ইপিএস কমেছে ০.১০ টাকা।

সাউথইস্ট ব্যাংকের শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৮৪ টাকা। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ১.১২ টাকা। সে হিসেবে ব্যাংকটির ইপিএস কমেছে ০.২৮ টাকা।

স্ট্যান্ডার্ড ব্যাংকের শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.০২ টাকা। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ০.২৯ টাকা। সে হিসেবে ব্যাংকটির ইপিএস কমেছে ০.২৭ টাকা।

আইএফআইসি ব্যাংকের শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.১৭ টাকা। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ০.৪১ টাকা। সে হিসেবে ব্যাংকটির ইপিএস কমেছে ০.২৪ টাকা।

ইসলামী ব্যাংকের শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.২৬ টাকা। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ০.৩০ টাকা। সে হিসেবে ব্যাংকটির ইপিএস কমেছে ০.০৪ টাকা।

এদিকে, তৃতীয় প্রান্তিকে সবচেয়ে বেশি শেয়ার প্রতি সমন্বিত আয় বেড়েছে ডাচ-বাংলা ব্যাংকের। আলোচিত সময় ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৫.১৭ টাকা। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ৩.১৬ টাকা। সে হিসেবে ব্যাংকটির ইপিএস বেড়েছে ২.০১ টাকা।

এরপরেই রয়েছে মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড। আলোচিত সময় ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৪৯ টাকা। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ০.১১ টাকা। সে হিসেবে ব্যাংকটির ইপিএস বেড়েছে ০.৩৮ টাকা।

এছাড়া তৃতীয় প্রান্তিকে ব্যাংক এশিয়ার শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৭২ টাকা। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ০.৫৯ টাকা। সে হিসেবে ব্যাংকটির ইপিএস বেড়েছে ০.১৩ টাকা।

সিটি ব্যাংকের শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৮৯ টাকা। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ০.৮২ টাকা। সে হিসেবে ব্যাংকটির ইপিএস বেড়েছে ০.০৭ টাকা।

ইস্টার্ন ব্যাংকের শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.০৬ টাকা। গত বছরের একই সময়ে এর পরিমাণ ছিল ১.০৩ টাকা। সে হিসেবে ব্যাংকটির ইপিএস বেড়েছে ০.০৩ টাকা।

যমুনা ব্যাংকের শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৭২ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.৩৯ টাকা। সে হিসেবে ব্যাংকটি ইপিএস বেড়েছে ০.৩৩ টাকা।

ন্যাশনাল ব্যাংকের শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৪০ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.৩৯ টাকা। সে হিসেবে ব্যাংকটি ইপিএস বেড়েছে ০.০১ টাকা।

এনসিসি ব্যাংকের শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৩৮ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.৭৩ টাকা। সে হিসেবে ব্যাংকটি ইপিএস বেড়েছে ০.২১ টাকা।

পূবালী ব্যাংকের শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৫২ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.৪০ টাকা। সে হিসেবে ব্যাংকটি ইপিএস বেড়েছে ০.০৮ টাকা।

শাহজালাল ইসলামী ব্যাংকের শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.৪০ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.৩৯ টাকা। সে হিসেবে ব্যাংকটি ইপিএস বেড়েছে ০.০১ টাকা।

উত্তরা ব্যাংকের শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.২৩ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ০.৭৩ টাকা। সে হিসেবে ব্যাংকটি ইপিএস বেড়েছে ০.৫০ টাকা।

তৃতীয় প্রান্তিকে লোকসান থেকে মুনাফায় ফিরেছে এবি ব্যাংক। আলোচিত সময় ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.০১ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ০.১৫ টাকা।

অন্যদিকে মুনাফা থেকে লোকসানে অবস্থান করছে এক্সিম ব্যাংক। তৃতীয় প্রান্তিকে ব্যাংকটির শেয়ার প্রতি সমন্বিত লোকসান হয়েছে ০.০২ টাকা। গতঅর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি সমন্বিত আয় (ইপিএস) ছিল ০.৮০ টাকা।

আর আইসিবি ইসলামী ব্যাংকের লোকসান আগের বছরের তুলনায় বেড়েছে। তৃতীয় প্রান্তিকে ব্যাংকটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.২৩ টাকা। যা আগের বছর একই সময় লোকসান ছিল ০.১৫ টাকা। সে হিসেবে ব্যাংকটির লোকসান বেড়েছে ০.১১ টাকা।