nbrদেশ প্রতিক্ষণ, ঢাকা: আর্থিক খাতকে জনবান্ধব ও দুর্নীতিমুক্ত করতে ডিজিটাল পদ্ধতির ব্যবহার বাধ্যতামূলক। ডিজিটাল পদ্ধতিতে রাজস্ব আদায় করলে তা কয়েক বছরেই তিন গুণ বাড়বে। লেনদেনের অর্থ দ্রুত নিষ্পত্তিতে দেশের পুঁজিবাজারেও আন্তঃব্যাংক লেনদেনে ব্যবহৃত রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস) চালু করা জরুরি। আর এটি চালু হলে পুঁজিবাজারের লেনদেন ছয়গুণ বাড়বে বলে দাবি করেছেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক ড. জামাল উদ্দিন আহমেদ।

রোববার রাজধানীর ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) ভবনের নাগরিক সেবায় উদ্ভাবন ‘ইনোভেশন শোকেসিং’ শীর্ষক এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া সভাপতিত্ব করেন। প্রধান অথিতি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজিবিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ।

জামাল উদ্দিন বলেন, ‘এখন শেয়ার লেনদেনের অর্থ নিষ্পত্তিতে সময় লাগে তিন দিন। পুঁজিবাজারে আরটিজিএস চালু হলে প্রতি মিনিটে লেনদেন নিষ্পত্তির অর্থ ব্যাংক হিসাবে জমা হবে। এতে করে শেয়ারবাজারে একদিকে গতি বাড়বে। অন্যদিকে লেনদেনও এখনকার চেয়ে ছয়গুণ বাড়বে।’

আরটিজিএস হলো বাণিজ্যিক ব্যাংকগুলোর স্বয়ংক্রিয় এবং তাৎক্ষণিক ব্যাংকিং লেনদেনের সুবিধা। এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে আরটিজিএস ব্যবস্থায় ১ লাখ টাকা বা তদূর্ধ্ব অঙ্কের লেনদেন তাৎক্ষণিকভাবে নিষ্পত্তি করা যায়।

বাংলাদেশ অর্থনীতি সমিতির এ সম্পাদক বলেন, বর্তমানে ৬৪ জেলায় এনবিআরের কার্যক্রম চলছে৷ কিন্তু প্রতিটি উপজেলা পর্যায়ে এ কার্যক্রম নেয়া দরকার। আর তা সম্ভব হলে কয়েক বছরেই বর্তমান বাজেটের তিন গুণ বাজেট দেয়া সম্ভব।’