BSEC lagoদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজার নিয়ে প্রতিবেদন করা সাংবাদিকদেরকে পুরুস্কৃত করার ঘোষণা দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন। সংশ্লিষ্ট সাংবাদিকদের প্রতিবেদন যাছাই-বাছাই শেষে প্রতিবছর পুরুস্কৃত করা হবে।

আজ রাজধানীর আগারগাঁওয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমের প্রতিনিধিদের নিয়ে বিএসইসির বিনিয়োগ শিক্ষা বিষয়ক একটি কর্মশালায় তিনি এ ঘোষণা দিয়েছেন। ওয়ার্কশপ অন ফিন্যান্সিয়াল লিটারেসি ফর জার্নালিস্ট শীর্ষক কর্মশালা উদ্বোধন অনুষ্ঠানে তিনি একথা বলেন। রাজধানীর আগারগাঁও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের মাল্টিপারপাস হলে কর্মশালাটি অনুষ্ঠিত হয়। কর্মশালায় পুঁজিবাজার বিটের সাংবাদিকরা অংশগ্রহণ করেন।

খায়রুল হোসেন বলেন, প্রতিবছর পুঁজিবাজার সংশ্লিষ্ট সাংবাদিকদের প্রতিবেদন মূল্যায়ন করা হবে। এক্ষেত্রে সেরা প্রতিবেদনের জন্য পুরুস্কার দেওয়া হবে। যা ২০১৯ সাল থেকে দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছেন তিনি।কর্মশালাটি যৌথভাবে আয়োজন করে বিএসইসি ও ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ)।

তিনি বলেন, যেসব গণমাধ্যমকর্মী বস্তুনিষ্ঠ প্রতিবেদন করবে তাদেরকে কমিশন পুরস্কৃত করবে। আগামী বছর থেকে এ পুরুস্কার চালু হবে। যাতে পুঁজিবাজার নিয়ে লেখালেখির মাধ্যমে গণমাধ্যমকর্মীরা বাজার স্থিতিশীলতায় ভূমিকা রাখতে পারে। আর তা তরান্বিত করতেই বেস্ট রিপোটিং অ্যাওয়ার্ড চালু করবে কমিশন।

খায়রুল হোসেন বলেন, বাজারে জবাবদিহিতা বাড়ানো হয়েছে। বিশেষ করে ২০১২ সাল থেকে জবাবদিহিতার মাত্রা বাড়ানো হয়েছে। এতে গণমাধ্যমকর্মীদের কাজের সুবিধা হয়েছে। তাছাড়া জবাবদিহিতার কারণে বিনিয়োগকারীরাও উপকৃত হচ্ছে।

বিনিয়োগকারীদের উদ্দেশ্যে তিনি বলেন, ফাইন্যান্সিয়াল লিটারেসির মাধ্যমে আমরা কাউকে মুনাফা করিয়ে দিতে পারবো না। বিনিয়োগকারীরা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, তারা যেন সুরক্ষা পায় সে বিষয়ে আমরা জোর দিচ্ছি। কোনো রিউমারের উপর ভিত্তি না করে বিনিয়োগকারীরা বিনিয়োগের পূর্বে কিভাবে তা ভেরিফাই করবেন সে বিষয়গুলো ফাইন্যান্সিয়াল লিটারেসির মাধ্যমে ছড়িয়ে দিতে কাজ চলছে।

বর্তমান বাজার পরিস্থিতি নিয়ে বিএসইসি চেয়ারম্যান বলেন, সামনে নির্বাচন, আর বিষয়টি নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে গুঞ্জন শোনা যাচ্ছে। নির্বাচন নিয়ে কোনো ভয় নেই। আমরা সব সময় বাজার মনিটরিং করছি। বাজারের প্রতি যথাযথ নজর রাখছি। তাই নির্বাচনকে সামনে রেখে ভয়ের কিছু নেই।