bplcদেশ প্রতিক্ষণ, ঢাকা: বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানি (বিএপিএলসি) সম্প্রতি প্রকাশিত কর্পোরেট গভর্ন্যান্স কোডের কিছু গুরুত্বপূর্ণ অনুচ্ছেদ সংশোধনের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে প্রস্তাব দিয়েছে।

বিএপিএলসি’র প্রেসিডেন্ট আজম জে চৌধুরীর নেতৃত্বে সম্প্রতি বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানি (বিএপিএলসি)-এর প্রতিনিধিদল, বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)’র চেয়ারম্যান ড. এম. খায়রুল হোসেনসহ বিএসইসি-এর কমিশনারবৃন্দ ও ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দের সাথে সিকিউরিটিজ এক্সচেঞ্জ ভবন, শের-এ-বাংলানগর, ঢাকায় সাক্ষাত করেন। এ সময় বিএপিএলসি’র পক্ষ করপোরেট গভর্ন্যান্স কোডের সংশোধনের কথা বলা হয়।

এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, করপোরেট গভর্ন্যান্স কোডের পরিচালনা পর্ষদের সংখ্যার বিষয়ে যে নির্দেশনা দেওয়া হয়েছে তার ব্যাংক ও বীমা কোম্পানির প্রাইমারি রেগুলেটর বাংলাদেশ ব্যাংক ও আইডিআরএ’র নির্দেশনার সাংঘর্ষিক।

তাই এ বিষয়ে সংশোধনের প্রস্তাব দিয়েছে বিএপিএলসি। এছাড়া স্বাধীন পরিচালক, একই কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক বা সিইও অন্য কোম্পানির একই পদে থাকার নিষেধাজ্ঞা, কোম্পানির এমডি/সিইও, সিএফও, সিএস এবং হেড অব ইন্টার্নাল অডিট আলাদা ব্যক্তি হওয়া, অডিট কমিটির সংক্রান্ত ধারা, নমিনেশন এবং রিউমেনেরেশন কমিটি (এনআরসি) ইত্যাদি বিষয়ের সংশোধন চেয়ে নতুন প্রস্তাব দিয়েছে বিএপিএলসি।

বিএসইসি চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন বিএপিএলসি’র দেওয়া প্রস্তাব গ্রহন করেন এবং প্রস্তাবগুলো যাচাই-বাছাই করে এ সংক্রান্ত বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেবেন বলে বিএপিএলসি’র প্রতিনিধিদের আশ্বস্ত করেন।

সভায় বিএসইসি’র কমিশনারদ্বয়, মোঃ হেলাল উদ্দিন নিজামি ও ড. স্বপন কুমার বালা উপস্থিত ছিলেন ।এছাড়া বিএপিএলসি’র পক্ষ থেকে আনিস এ. খান, ভাইস প্রেসিডেন্ট, বিএপিএলসি ও ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড (এমটিবি), গোলাম রাব্বানি চৌধুরী, ই.সি মেম্বার, বিএপিএলসি ও ব্যবস্থাপনা পরিচালক,

বারাকা পাওয়ার লিমিটেড, রিয়াদ মাহমুদ, ব্যবস্থাপনা পরিচালক, ন্যাশনাল পলিমার ইন্ডাস্ট্রীজ লিমিটেড, সৈয়দ ফরহাদ আহমেদ, ব্যবস্থাপনা পরিচালক, আমরা টেকনোলজিস লিমিটেড, ইঞ্জিনিয়ার মোঃ আবু নোমান হাওলাদার, চেয়ারম্যান, বাংলাদেশ হাউস বিল্ডিং সিস্টেমস লিমিটেড, শাহরিয়ার আহমেদ, ব্যবস্থাপনা পরিচালক, এ্যাপেক্স ফুডস মিটেড এবং মোঃ আমজাদ হোসেন, সেক্রেটারি জেনারেল, বিএপিএলসি উপস্থিত ছিলেন।