united-powerদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ইউপিজিডিসিএল) একই গ্রুপের মালিকানাধীন ইউনাইটেড এনার্জি লিমিটেডের (ইউইএল) ৯৯ শতাংশ শেয়ার অধিগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থাগুলোর অনুমোদনক্রমে এ সিদ্ধান্ত কার্যকর হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ইউইএল বর্তমানে ৮১ মেঘাওয়াট ক্ষমতা সম্পন্ন দুটি বিদ্যুৎকেন্দ্র পরিচালনা করছে। এছাড়া কোম্পানিটি ইউনাইটেড আশুগঞ্জ এনার্জি লিমিটেডের (ইউএইএল) ৯২ দশমিক ৪১ শতাংশ শেয়ারের মালিক। ইউএইএল আশুগঞ্জে ১৯৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার একটি বিদ্যুৎকেন্দ্র পরিচালনা করছে। ইউইএল অধিগ্রহণের ফলে ইউপিজিডিসিএলের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা প্রায় আড়াইশ মেগাওয়াট বাড়বে।

৩০ জুন ২০১৮ সমাপ্ত হিসাব বছরের জন্য ৯০ শতাংশ নগদ ও ২০ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। আলোচ্য সময়ে বিদ্যুৎ খাতের এ কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১১ টাকা ৫১ পয়সা, ৩০ জুন কোম্পানির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ৪০ টাকা ৮০ পয়সা।

এর আগে ২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য ইউনাইটেড পাওয়ার ১০ শতাংশ স্টক ও ৯০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। ২০১৬ সালের ৩০ জুন ১৮ মাসে সমাপ্ত হিসাব বছরের জন্য ১২৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি। ২০১৪ হিসাব বছরে ৩০ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ পান কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

ডিএসইতে গতকাল ইউনাইটেড পাওয়ার শেয়ারের সর্বশেষ দর ৮ দশমিক ৭৪ শতাংশ বা ২৬ টাকা ১০ পয়সা বেড়ে দাঁড়ায় ৩২৪ টাকা ৭০ পয়সায়। দিনভর দর ৩০৪ টাকা থেকে ৩২৪ টাকা ৭০ পয়সার মধ্যে ওঠানামা করে। সমাপনী দর ছিল ৩২০ টাকা ৬০ পয়সা, যা আগের কার্যদিবসে ছিল ২৯৮ টাকা ৬০ পয়সা। এদিন ৩ হাজার ৮২৩ বারে কোম্পানিটির মোট ১৫ লাখ ১৫ হাজার ৭৯৯টি শেয়ারের লেনদেন হয়।

২০১৫ সালে শেয়ারবাজারে আসা দেশের একমাত্র কমার্শিয়াল আইপিপি কোম্পানিটির অনুমোদিত মূলধন ৮০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৪৭৯ কোটি ৮ লাখ ৭০ হাজার টাকা। রিজার্ভ ৯৪৫ কোটি ৩৯ লাখ টাকা। মোট শেয়ারের ৯০ শতাংশই কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের কাছে, প্রতিষ্ঠান ৫ দশমিক ৮১, বিদেশী শূন্য দশমিক ১২ ও বাকি মাত্র ৪ দশমিক শূন্য ৭ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীর হাতে।

ডিএসইতে বুধবার ইউনাইটেড পাওয়ার শেয়ারের সর্বশেষ দর ৮.৭৪ শতাংশ বা ২৬.১০ টাকা বেড়ে দাঁড়ায় ৩২৪.৭০ টাকা। নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে শেয়ারটির সর্বশেষ মূল্য আয় অনুপাত বা পিই রেশিও হল ৩৩.৪৩, অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে ২৭.৮৫।