DSEদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৬ কোম্পানি ‘জেড’ ক্যাটাগরির পিঞ্জর থেকে বেরিয়ে আসছে। আগের অর্থবছরে লভ্যাংশ ঘোষণার না করার কারণে কোম্পানিগুলোকে ‘জেড’ ক্যাটাগরিতে নামিয়ে দেয়া হয়। সমাপ্ত ৩০ জুন, ২০১৮ অর্থবছরে কোম্পানিগুলো বিভিন্ন হারে লভ্যাংশ ঘোষণা করার কারণে কোম্পানিগুলো ক্যাটাগরি পরিবর্তনের প্রক্রিয়ায় রয়েছে। কোম্পানিগুলো হলো: বঙ্গজ লিমিটেড, ইষ্টার্ণ ক্যাবল, হাক্কানি পাল্প, কেঅ্যান্ডকিউ, সুহৃদ ইন্ডাষ্ট্রিজ এবং স্ট্যান্ডার্ড সিরামিক লিমিটেড।

ডিএসই সূত্রে জানা যায়, বঙ্গজ ৩০ জুন ২০১৮ সমাপ্ত অর্থবছরের জন্য ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা দিয়েছে। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ১০ ডিসেম্বর নির্ধারণ করা হয়েছে। এজিএমের পর কোম্পানির ঘোষিত ১৫ শতাংশ বোনাস বিনিয়োগকারীদের অ্যাকাউন্টে পৌঁছালে বঙ্গজ লিমিটেড ‘জেড’ ক্যাটাগরি থেকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হবে।

ইষ্টার্ণ ক্যাবল ৩০ জুন ২০১৮ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা দিয়েছে। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৬ জানুয়ারি,২০১৯ তারিখে অনুষ্ঠিত হবে। এজিএমের পর কোম্পানির ঘোষিত ১০ শতাংশ বোনাস বিনিয়োগকারীদের অ্যাকাউন্টে পৌঁছালে ইষ্টার্ণ ক্যাবল লিমিটেড ‘জেড’ ক্যাটাগরি থেকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হবে।

হাক্কানি পাল্প ৩০ জুন ২০১৮ সমাপ্ত অর্থবছরের জন্য ৩ শতাংশ ক্যাশ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২৭ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এজিএমের পর কোম্পানির ঘোষিত ৩ শতাংশ ক্যাশ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পৌঁছানোর পর হাক্কানি পাল্পকে ‘জেড’ ক্যাটাগরি থেকে ‘বি’ ক্যাটাগরিতে উন্নীত করা হবে।

কেঅ্যান্ডকিউ ৩০জুন,২০১৮ সমাপ্ত অর্থবছরের জন্য ৫ শতাংশ ক্যাশ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ৯ ডিসেম্বর নির্ধারণ করা হয়েছে। এজিএমের পর কোম্পানির ঘোষিত ৫ শতাংশ ক্যাশ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পৌঁছানোর পর কেঅ্যান্ডকিউ লিমিটেডকে ‘জেড’ ক্যাটাগরি থেকে ‘বি’ ক্যাটাগরিতে উন্নীত করা হবে।

সুহৃদ ইন্ডাষ্ট্রিজ ৩০ জুন ২০১৮ সমাপ্ত অর্থবছরের জন্য ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ৬ ডিসেম্বর নির্ধারণ করা হয়েছে। এজিএমের পর কোম্পানির ঘোষিত ১০ শতাংশ বোনাস বিনিয়োগকারীদের অ্যাকাউন্টে পৌঁছালে সুহৃদ ইন্ডাষ্ট্রিজ লিমিটেড ‘জেড’ ক্যাটাগরি থেকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হবে।

স্ট্যান্ডার্ড সিরামিক ইন্ডাষ্ট্রিজ লিমিটেড ৩০জুন,২০১৮ সমাপ্ত অর্থবছরের জন্য ২ শতাংশ ক্যাশ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ২৯ ডিসেম্বর নির্ধারণ করা হয়েছে। এজিএমের পর কোম্পানির ঘোষিত ২ শতাংশ ক্যাশ লভ্যাংশ বিনিয়োগকারীদের কাছে পৌছানোর পর স্ট্যান্ডার্ড সিরামিক ‘জেড’ ক্যাটাগরি থেকে ‘বি’ ক্যাটাগরিতে উন্নীত করা হবে।