idraদেশ প্রতিক্ষণ, ঢাকা: বিশ্বের অন্যান্য দেশের মতো দেশের অর্থনীতিতে বীমা খাতের অবদান বাড়াতে নুতুন নতুন অনেক উদ্যোগ নিচ্ছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। তারই প্রেক্ষিতে সংস্থাটি সেরা দাবী পরিশোধকারী প্রতিষ্ঠানকে পুরস্কার দিতে যাচ্ছে। আইডিআরএ সূত্র এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, যে সকল বীমা কোম্পানি গ্রাহকদের প্রকাশ্যে দাবী পরিশোধ করছে।সর্বোচ্চ দাবী পরিশোধকারী প্রতিষ্ঠানগুলো থেকে বাছাই করে পুরস্কার দিবে আইডিআরএ।

জানা গেছে, ইতোমধ্যে সংস্থাটির নির্বাহী পরিচালক খলিল আহমেদ স্বাক্ষরিত একটি চিঠি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিগুলোতে পাঠানো হয়েছে। চিঠিতে বলা হয়েছে ২০১৮ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত বীমা কোম্পানিগুলো প্রকাশ্যে মোট কতো টাকার চেক বিতরণ করেছে সে তথ্য আগামী দুই কার্যদিবসের মধ্যে আইডিআরএ’র নিকট পাঠাতে হবে।

সূূত্র জানিয়েছে, কোম্পানিগুলো থেকে প্রাপ্ত তথ্য দেখে পুরস্কার দেওয়া হবে। আর এই পুরস্কার আগামী ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত হতে যাওয়া বীমা মেলাতে দেওয়া হবে। আর এবার এই মেলা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে চট্টগ্রামে।

উল্লেখ্য, বীমা খাতের সুনাম ফিরাতে কাজ করছে আইডিআরএ। দেশের বীমা খাতের ইমেজ বাড়াতে নতুন-নতুন উদ্যোগ নিচ্ছে সরকারের সাবেক সচিব মো. শফিকুর রহমান পাটোয়ারীর নের্তৃত্বে নতুন উদ্যোগ বাস্তবায়ন করছে সংস্থাটির চৌকষ কর্মকর্তারা। উদ্দেশ্য একটাই বীমা খাতের দূর্ণাম দূর করে সুনাম ফিরিয়ে আনা।

একই সঙ্গে দেশের অর্থনীতিতে অন্য দেশের মতো বীমা খাতের অবদান বাড়ানো। মো. শফিকুর রহমান পাটোয়ারীর নেতৃত্বে বর্তমানে আইডিআরএ’র সদস্য হিসেবে রয়েছে সাবেক অতিরিক্ত সচিব গোকুল চাঁদ দাস, বোরহান উদ্দিন এবং ড. মোশাররফ হোসেন, এফসিএ।