azizul islamদেশ প্রতিক্ষণ, ঢাকা: সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম বলেছেন, শক্তিশালী শেয়ারবাজারের জন্য এখন ভালো কিছু পদক্ষেপ নেওয়ার সময়। বড় বড় কোম্পানিকে বাজারে নিয়ে আসতে হবে। লাভজনক সরকারি প্রতিষ্ঠান তালিকাভুক্ত করতে হবে। মানুষের এ আস্থা কাজে লাগাতে হলে অর্থ মন্ত্রণালয়, বিএসইসি, ডিএসইর কঠোর নজরদারি চাই, যেন কোনো ধরনের কারসাজি কেউ করতে না পারে।

মির্জ্জা আজিজ বলেন, সুষ্ঠুভাবে ক্ষমতা হস্তান্তরের কারণে সাধারণ মানুষের মধ্যে আস্থা ফিরেছে। ভোট নিয়ে প্রশ্ন থাকলেও আইনশৃঙ্খলার তেমন অবনতি হয়নি। যেটা সার্বিক ব্যবসা-বাণিজ্যের ওপর বেশি নেতিবাচক প্রভাব ফেলে। এ বছর দেখা গেছে আইনশৃঙ্খলা পরিস্থিতি তুলনামূলক অনেক ভালো। দেশি-বিদেশি বিনিয়োগকারীদের কাছে এগুলো ভালো সিগন্যাল।

তিনি বলেন, প্রত্যাশিতভাবেই শেয়ারবাজার ঊর্ধ্বমুখী প্রবণতায় ফিরেছে। শক্তিশালী এই বাজার ধরে রাখতে হলে ক্ষুদ্র, ছোট মূলধনী কোম্পানি নয়, সরকারি লাভজনক প্রতিষ্ঠানগুলো বাজারে নিয়ে আসতে হবে। এজন্য সরকারি ভূমিকা খুব গুরুত্বপূর্ণ। এর বাইরে বৃহৎ মূলধনী কোম্পানিকে তালিকাভুক্তির জন্য উদ্যোগ নিতে হবে।

বাজারের শুধু সূচক বাড়লেই হবে না। এজন্য আস্থাশীল কোম্পানি গুরুত্বপূর্ণ। তিনি আরও বলেন, বিএসইসি ও স্টক এক্সচেঞ্জের কঠোর নজরদারি থাকতে হবে। ২০১০ সালের মতো ক্ষুদ্র কোম্পানির শেয়ারের দর যেন বেড়ে আকাশচুম্বী না হয়। সিন্ডিকেট কোনো ধরনের কারসাজি করতে না পারে। তবেই এ বাজার স্থিতিশীল থাকবে।