BMBA-DBA-1দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারকে শক্তিশালী ও গতিশীল করতে বিএমবিএ ও ডিবিএ যৌথভাবে কাজ করবে। পুঁজিবাজারে তালিকাভুক্তির মাধ্যমে দেশের মানুষের সঙ্গে মুনাফা শেয়ারিং নিশ্চিত হবে। বৈঠকে উভয় পক্ষ একটি স্বচ্ছ, শক্তিশালী ও গতিশীল পুঁজিবাজারের জন্য যৌথভাবে কাজ করার সিদ্ধান্ত নেয়।

দেশে ব্যবসারত বহুজাতিক কোম্পানিগুলোকে (Multinational Company) পুঁজিবাজারে নিয়ে আসার উপায় সম্পর্কে যৌথভাবে সরকারের কাছে সুপারিশমালা দেবে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) ও ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ)। আজ ১৬ জানুয়ারি বুধবার উভয় সংগঠনের মধ্যে অনুষ্ঠিত এক বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। বৈঠক সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, বৈঠকে বহুজাতিক কোম্পানিকে পুঁজিবাজারে নিয়ে আসার বিষয় নিয়ে ব্যাপক আলোচনা হয়েছে। এতে অনেকেই ক্ষোভ প্রকাশ করে বলেছেন, বহুজাতিক কোম্পানিগুলো দেশে চুটিয়ে ব্যবসা করলেও দেশের মানুষ মুনাফার কোনো ভাগ পায় না। মুনাফা বিদেশে প্রত্যাবাসিত হয়।

বিএমবিএ ও ডিবিএ’র প্রতিনিধিরা বৈঠকে একমত পোষণ করেন, সবাই সম্মিলিত ও পরিকল্পিতভাবে কাজ করলে তা পুঁজিবাজারের উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখবে। বাজারে শেয়ারের চাহিদা ও যোগানের মধ্যে ভারসাম্য রক্ষায় বেশি করে ভালো মৌলভিত্তিসম্পন্ন কোম্পানি নিয়ে আসতে উভয়পক্ষ একসঙ্গে কাজ করবে মর্মেও বৈঠকে সিদ্ধান্ত হয়। বাজার গভীরতা বাড়াতে ভালো শেয়ারের সরবরাহ বাড়ানোর কোনো বিকল্প নেই বলে দুই পক্ষই মনে করে।

বৈঠকে সময়মত বাজেট প্রস্তাবনা তৈরি ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জমা দেওয়ার বিষয়েও সিদ্ধান্ত হয়। আলোচনায় উঠে আসে, সাধারণত যে সময়ে বাজেট প্রস্তাবনা জমা দেওয়া হয়, তার আগেই বাজেটের অনেক বিষয় অনানুষ্ঠানিকভাবে চুড়ান্ত হয়ে যায়। প্রতিবছর মার্চ মাসে বাজেট প্রস্তাবনা তৈরির কাজ শুরু হলেও এবার তা জানুয়ারি মাসে শুরু করার সিদ্ধান্ত হয় বৈঠকে।

এছাড়াও বৈঠকে পুঁজিবাজারের বিভিন্ন সমস্যা দূর করতে সাধারণ বিনিয়োগকারীদের জন্য বিনিয়োগ শিক্ষা কার্যক্রম, মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারহাউজের কর্মকর্তাদের জন্য প্রশিক্ষণ, বন্ড মার্কেট শক্তিশালী করা, তালিকাভুক্ত কোম্পানির করপোরেট গভর্ন্যান্স উন্নত করা, সরকারি কোম্পানি তালিকাভুক্ত করা,

তালিকাভুক্ত কোম্পানির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠান নির্বিঘ্ন করা ইত্যাদি বিষয়ে যৌথভাবে কাজ করার সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে ডিবিএর পক্ষে নেতৃত্ব দেন সংগঠনের সভাপতি মো: শাকিল রিজভী। অন্যদিকে বিএমবিএর পক্ষে ছিলেন সভাপতি মোহাম্মদ নাছির উদ্দিন চৌধুরী। এ সময় উভয় সংগঠনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।