DSEদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ১০ কোম্পানিকে শেয়ার দরে অস্বাভাবিক উল্লম্ফনের পেছনে কারসাজি বা বিধি বহির্ভুতভাবে মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ হয়েছে কিনা তা জানতে চেয়ে শোকজ করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। কোম্পানিগুলো হলো: প্রিমিয়াম লিজিং অ্যান্ড ফাইন্যান্স, বেলিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট, ওয়াটা কেমিক্যাল, ফার্স্ট ফাইন্যান্স, দেশ গার্মেন্টস, কর্ণফুলী ইন্স্যুরেন্স, বিডি ওয়েল্ডিং ইলেক্ট্রোডস, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, ইস্টার্ণ ইন্স্যুরেন্স এবং সায়হাম টেক্সটাইল লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিগুলোর বিষয়ে ডিএসই এক উর্ধতন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, যেহেতু কোম্পানিগুলোর পক্ষ থেকে কোন মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ হয়নি তাই এখানে অন্য কোন পক্ষ থেকে কারসাজি হয়েছে কিনা আমরা খতিয়ে দেখবো। কারসাজির ঘটনা ঘটে থাকলে জড়িতদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

জানা যায়, গত কয়েক কার্যদিবসে ধরে এসব কোম্পানির শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়তে  দেখা গেছে। আর তাই কোম্পানিগুলোর কাছে দর বাড়ার কারণ জানতে চায় ডিএসই। তারই প্রেক্ষিতে দর বাড়ার কোন মূল্যসংবেদনশীল তথ্য নেই বলে জানিয়েছেন কোম্পানিগুলোর কর্তৃপক্ষ।

প্রিমিয়াম লিজিং অ্যান্ড ফাইন্যান্স: গত বছরের ২৬ ডিসেম্বর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। ওইদিন এ কোম্পানির শেয়ারের দর ছিলো ৮.৭০ টাকা। যা ১৭ জানুয়ারী বেড়ে লেনদেন হয়েছে ১২.৯০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৪.২০ টাকা বা ৪৮.২৭ শতাংশ।

বেলিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট: গত বছরের ২৩ ডিসেম্বর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। ওইদিন এ কোম্পানির শেয়ারের দর ছিলো ১৭.২০ টাকা। যা ১৭ জানুয়ারী বেড়ে লেনদেন হয়েছে ২৩.২০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৬ টাকা বা ২৫.৮৬ শতাংশ।

ওয়াটা কেমিক্যাল: গত বছরের ২৩ ডিসেম্বর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। ওইদিন এ কোম্পানির শেয়ারের দর ছিলো ৪৬০.৩০ টাকা। যা ১৭ জানুয়ারী বেড়ে লেনদেন হয়েছে ৬০০.২০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১৩৯.৯০ টাকা বা ৩০.৩৯ শতাংশ।

ফার্স্ট ফাইন্যান্স: গত ১ জানুয়ারী থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। ওইদিন এ কোম্পানির শেয়ারের দর ছিলো ৫.৭০ টাকা। যা ১৭ জানুয়ারী বেড়ে লেনদেন হয়েছে ৮ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ২.৩০ টাকা বা ২৮.৭৫ শতাংশ।

দেশ গার্মেন্টস: গত ৭ জানুয়ারী থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। ওইদিন এ কোম্পানির শেয়ারের দর ছিলো ২১০.২০ টাকা। যা ১৬ জানুয়ারী বেড়ে লেনদেন হয়েছে ২৬৩.৫০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৫৩.৩০ টাকা বা ২৫.৩৫ শতাংশ।

কর্ণফুলী ইন্স্যুরেন্স: গত ৭ জানুয়ারী থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। ওইদিন এ কোম্পানির শেয়ারের দর ছিলো ১৬ টাকা। যা ১৬ জানুয়ারী বেড়ে লেনদেন হয়েছে ২১.২০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৫.২০ টাকা বা ৩২.৫০ শতাংশ।

বিডি ওয়েল্ডিং: গত বছরের ২৭ ডিসেম্বর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। ওইদিন এ কোম্পানির শেয়ারের দর ছিলো ১৬ টাকা। যা ১৬ জানুয়ারী বেড়ে লেনদেন হয়েছে ২০.৬০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৪.৬০ টাকা বা ২৮.৭৫ শতাংশ।

বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স: গত বছরের ২৪ ডিসেম্বর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। ওইদিন এ কোম্পানির শেয়ারের দর ছিলো ১৬.৩০ টাকা। যা ১৬ জানুয়ারী বেড়ে লেনদেন হয়েছে ২২.৯০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৬.৬০ টাকা বা ৪০.৪৯ শতাংশ।

ইস্টার্ণ ইন্স্যুরেন্স: গত বছরের ১২ ডিসেম্বর থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। ওইদিন এ কোম্পানির শেয়ারের দর ছিলো ২৬.৬০ টাকা। যা ১৬ জানুয়ারী বেড়ে লেনদেন হয়েছে ৩৭.৭০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১১.১০ টাকা বা ৪১.৭২ শতাংশ।

সায়হাম টেক্সটাইল: গত ১০ জানুয়ারী থেকে কোম্পানিটির শেয়ার দর বেড়ে চলেছে। ওইদিন এ কোম্পানির শেয়ারের দর ছিলো ৪৯.৪০ টাকা। যা ১৬ জানুয়ারী বেড়ে লেনদেন হয়েছে ৬০.১০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১০.৭০ টাকা বা ২১.৬৫ শতাংশ।