potibadon lagoদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানির ইপিএস প্রকাশ করছে। এর মধ্যে ২ কোম্পানির ইপিএস বাড়লেও কমেছে ১টির। কোম্পানিগুলো হলো: তিতাস গ্যাস: ২০১৮-২০১৯ হিসাব বছরের প্রথম অর্ধে শেয়ারবাজারে তালিকাভুক্ত তিতাস গ্যাসের ইপিএস বেড়েছে। আজ অনুষ্ঠিত কোম্পানিটির পর্ষদ সভায় অর্ধবার্ষিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন ও প্রকাশ হয়। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, অর্ধবার্ষিকে তাদের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.১৪ টাকা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১.৮৬ টাকা।

এদিকে অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত তিন মাসে ইপিএস হয়েছে ০.৮৯ টাকা। যা এর আগের বছর একই সময়ে ছিল ০.৫৮ টাকা। এছাড়া শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১০.৩৩ টাকা। শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৬৬.৯৩ টাকা।

শাহজিবাজার পাওয়ার: শেয়ারবাজারে তালিকাভুক্তে শাহজিবাজার পাওয়ার কোম্পানির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) কমেছে ২৬ শতাংশ। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের প্রথমার্ধে বা ৬ মাসে (জুলাই-ডিসেম্বর ১৮) এই মুনাফা কমেছে।ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

চলতি অর্থবছরের প্রথমার্ধে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত মুনাফা (ইপিএস) হয়েছে ২.১০ টাকা। যার পরিমাণ আগের বছরের একই সময়ে হয়েছিল ২.৮২ টাকা। এ হিসাবে মুনাফা কমেছে ০.৭২ টাকা বা ২৬ শতাংশ।

এদিকে কোম্পানিটির ২য় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর ২০১৮) শেয়ারপ্রতি সমন্বিত মুনাফা (ইপিএস) হয়েছে ০.৮১ টাকা। যা আগের বছরের একই সময়ে হয়েছিল ১.৪৫ টাকা। এ হিসাবে মুনাফা কমেছে ০.৬৪ টাকা ৪৪ শতাংশ। কোম্পানিটির ২০১৮ সালের ৩১ ডিসেম্বর শেয়ারপ্রতি সমন্বিত সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৫.০৬ টাকায়।

ইবনে সিনা: শেয়ারবাজারে তালিকাভুক্ত ইবনে সিনার ফার্মাসিউটিক্যালসের শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) বেড়েছে ১০ শতাংশ। আগের অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের প্রথমার্ধে বা ৬ মাসে (জুলাই-ডিসেম্বর ১৮) এই মুনাফা বেড়েছে।ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

চলতি অর্থবছরের প্রথমার্ধে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৫.৯৬ টাকা। যার পরিমাণ আগের বছরের একই সময়ে হয়েছিল ৫.৪৩ টাকা। এ হিসাবে মুনাফা বেড়েছে ০.৫৫ টাকা বা ১০ শতাংশ।

এদিকে কোম্পানিটির ২য় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর ২০১৮) শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৩.৫২ টাকা। যা আগের বছরের একই সময়ে হয়েছিল ৩.৪৩ টাকা। এ হিসাবে মুনাফা বেড়েছে ০.০৯ টাকা ৩ শতাংশ। কোম্পানিটির ২০১৮ সালের ৩১ ডিসেম্বর শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪২.৫১ টাকায়।