মনির হোসেন, দেশ প্রতিক্ষণ, ঢাকা: দীর্ঘদিন পুঁজিবাজারে রাষ্ট্রায়ত্ত কোম্পানিগুলোর শেয়ার দর অব মূল্যায়িত থাকলেও হঠাৎ করে গত সপ্তাহ থেকে ইতিবাচক ধারায় ফিরেছে। ফলে দিন দিন বাড়ছে রাষ্ট্রায়ত্ত কোম্পানিগুলোর গড় লেনদেন। পুঁজিবাজারে তালিকাভুক্ত ভালো ও মৌল ভিত্তি শেয়ারের দিকে দিন দিন আগ্রহ বাড়ছে বিনিয়োগকারীদের। হঠাৎ করে বিনিয়োগকারীরা ভালো মৌল ভিত্তি শেয়ারে ঝুঁকছেন।

দীর্ঘ সময় পর বাজার পরিস্থিতি কিছুটা স্বাভাবিক আচরন করায় বিনিয়োগকারীরা বুঝে-শুনে এখন ভালো মৌলভিত্তির শেয়ার বিনিয়োগ করছেন। তাছাড়া রাষ্টায়ত্ত কোম্পানিগুলোর শেয়ারের দর অনেক নিচে দামের পড়ে থাকায় এসব শেয়ারের প্রতি ঝোঁক বাড়ছে বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা।

দীর্ঘদিন নেতিবাচক গন্ডির মধ্যে আটকে থাকা বাজার থেকে বিনিয়োগকারীদের অর্জিত অভিজ্ঞতার ফল এটি। কারণ, পুঁজিবাজারে স্মরনকালের ভয়াবহ ধসের আগে দুর্বল মৌলভিত্তির শেয়ার কিনেই ক্ষতিগ্রস্ত হয়েছিলেন বিনিয়োগকারীরা। ধসের পর দীর্ঘ মন্দা কাটিয়ে উঠতে শুরু করেছে বাজার। বিশেষ করে সরকার পুঁজিবাজারের প্রতি মনোযোগী হওয়ায় পরিস্থিতি পাল্টাতে শুরু করেছে। ধীরে ধীরে সব শ্রেনীর বিনিয়োগকারী বাজারমুখী হতে শুরু করেছেন।

তবে পূর্বের মতো এবার দুর্বল মৌলভিত্তির শেয়ারে এড়িয়ে চলছেন বিনিয়োগকারীরা। এর পরিবর্তে মৌল ভিত্তি শেয়ারগুলোর প্রতি বেশি আগ্রহ প্রকাশ করছেন বিনিয়োগকারীরা। এতে ডিএসইর লেনদেনের শীর্ষ স্থানে অবস্থান করছে রাষ্ট্রায়ত্ত কয়েকটি কোম্পানি। এর মধ্যে শীর্ষে রয়েছে সাবমেরিন ক্যাবলস, পাওয়ার গ্রিড, ডেসকো, মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড, যমুনা অয়েল, তিতাস গ্যাস।

বাজার সংশ্লিষ্টরা বলেন, অতীতে দুর্বল কোম্পানিতে বিনিয়োগ করে ক্ষতিগ্রস্ত হয়েছে অনেকে বিনিয়োগকারী। তাই বর্তমানে তারা বুঝে শুনে ভাল ও মৌল ভিত্তি কোম্পানিতে বিনিয়োগ করছে। তাই বাজারে মৌল ভিত্তিসম্পন্ন কোম্পানির প্রতি আগ্রহ বাড়ছে বিনিয়োগকারীদের। তাছাড়া ব্যক্তি শ্রেণীর বিনিয়োগকারীরাও এখন ঝুঁকিপূর্ণ শেয়ার সম্পর্কে সচেতন হয়েছেন। সবাই ভাল মৌল ভিত্তির শেয়ারে ঝুঁকছেন। এটা ভাল দিক। ভাল ও মৌল ভিত্তি কোম্পানির শেয়ারগুলোর দর বাড়ায় সূচকেও ইতিবাচক প্রভাব পড়েছে।

অভিজ্ঞ বিনিয়োগকারী কাজী হোসাইন আলী বলেন, বর্তমান বাজার পরিস্থিতি স্থিতিশীলতায় অবস্থানে রয়েছে। বাজার তার আগের গতিতে ফিরতে শুরু করেছে। আর তাই বাজারে প্রতি বিনিয়োগকারীদের আস্থা ফিরে আসছে। এমনকি বাজারে নতুন টাকা প্রবেশ করছে।

তাছাড়া অতীতে দুর্বল কোম্পানিতে বিনিয়োগ করে ক্ষতিগ্রস্ত হয়েছে অনেকে বিনিয়োগকারী। তাই বর্তমান তারা বুঝে শুনে ভাল ও মৌলভিত্তি কোম্পানিতে বিনিয়োগ করছে। তাই বাজারে মৌলভিত্তিসম্পন্ন কোম্পানির প্রতি আগ্রহ বাড়ছে বিনিয়োগকারীদের।