দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত জেনেক্স ইনফোসিসের লেনদেনের প্রথম দিনে শেয়ার দর বেড়েছে ৪৬৫ শতাংশ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ১০ টাকা মূল্যের শেয়ারটির দর প্রথম দিনের লেনদেন শেষে ৫৬.৫০ টাকায় দাড়িঁয়েছে। এক্ষেত্রে দর বেড়েছে ৪৬.৫০ টাকা বা ৪৬৫ শতাংশ। এদিকে প্রথম দিনে জেনেক্স ইনফোসিসের শেয়ারটি লেনদেন শুরু হয় ৪৪.৯০ টাকা দিয়ে। যা সর্বনিম্ন ৪৪ টাকা থেকে সর্বোচ্চ ৫৯ টাকায় লেনদেন হয়েছে। আর সর্বশেস ৫৫.৯০ টাকায় লেনদেন হয়।

প্রথম দিন কোম্পানিটির ৮১ লাখ ৫০ হাজার ২৬টি শেয়ার লেনদেন হয়েছে। যা ৪১ কোটি ৬৭ লাখ ৫৫ হাজার টাকায় লেনদেন হয়েছে। এসব শেয়ার হাত বদল হয়েছে ১৫ হাজার ৮১১ বার।

জানা গেছে, ‘এন’ ক্যাটাগরিভুক্ত কোম্পানিাটির ডিএসইতে ট্রেডিং কোড হচ্ছে “GENEXIL” ও কোম্পানি কোর্ড হচ্ছে ২২৬৫০। কোম্পানিটির আইপিওতে আবেদনকারীদের মধ্যে শেয়ার বরাদ্দ দেয়ার জন্য গত ২০ ডিসেম্বর লটারির ড্র অনুষ্ঠিত হয়। এর আগে গত ১৮ নভেম্বর থেকে ২৯ নভেম্বর পর্যন্ত কোম্পানিটির আইপিওতে আবেদন গ্রহণ করা হয়।

কোম্পানিটির আইপিওতে ৩৫.৭৫ গুণ আবেদন জমা পড়ে। অর্থাৎ ২০ কোটি টাকার বিপরীতে কোম্পানিটির আইপিওতে ৭১৫ কোটি ৬ লাখ ৫০ হাজার টাকার আবেদন জমা পড়েছে। এর মধ্যে দেশী বিনিয়োগকারীদের কাছ থেকে ৪৬৩ কোটি ৬৬ লাখ ৫ হাজার টাকার, ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের কাছ থেকে ৪৬ কোটি ৩২ লাখ ৭৫ হাজার টাকার, প্রবাসী বিনিয়োগকারীদের কাছ থেকে ৩৮ কোটি ৮০ হাজার টাকার, ইলিজিবল ইনভেস্টরদের (এমএফ ও সিআইএস কাছ থেকে ১৪ কোটি ২০ লাখ টাকার এবং ইলিজিবল ইনভেস্টরদের কাছ থেকে (এমএফ ও সিআইএস ব্যতীত) ১৫২ কোটি ৮৬ লাখ ৯০ হাজার টাকার।

কোম্পানিটি শেয়ারবাজার থেকে ২০ কোটি টাকা উত্তোলনের জন্য ২ কোটি শেয়ার ইস্যু করে। এজন্য প্রতিটি শেয়ারের মূল্য নেয়া হয় ১০ টাকা করে। যা দিয়ে ব্যবসা সম্প্রসারণ, ঋণ পরিশোধ ও আইপিও খরচে ব্যবহার করা হবে।

কোম্পানিটির ২০১৭ সালের ৩০ জুন পুন:মূল্যায়ন ছাড়া শেয়ারপ্রতি নীট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৩.৯৬ টাকায়। আর ২০১৬-১৭ অর্থবছরে সমন্বিত শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২.০২ টাকা। গত ০৪ সেপ্টেম্বর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৬৫৬তম সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়া হয়। আইপিওতে কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে ইম্পেরিয়াল ক্যাপিটাল লিমিটেড।