দেশ প্রতিক্ষণ, ঢাকা: ইট পাথর আর কংক্রিটের শহর, কে রাখে কার খবর? অবশ্য ব্যস্ততা ও বাস্তবতার দৌড়ে যেখানে নাভিশ্বাস প্রত্যেকের জীবন, তখন অন্যের খবর রাখার সময়ই বা কই? কিন্তু এই শহরে ক্ষুধার্থ মানুষের মুখে একবেলা বিনামুল্যে খাবার তুলে দিচ্ছিলো ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ। তাও আবার একদিন-দুদিন নয়, এক বছরেও বেশি সময় ধরে চলছে ‘মানবতার এই যাত্রা’।

‘মানুষ মানুষের জন্য’-এই স্লোগানকে ধারণ করে মানবতার এই যাত্রার মূল উদ্যোক্তা ঢাকা মহানগরের যুবলীগের সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাট। রাজধানীর কাকরাইলে সন্ধ্যার পর রিক্সা চালক, পথচারী, ছিন্নমূল, অসহায় মানুষ, ভবঘুরে ও স্থানীয় যে কেউ খেতে পারতেন এই খাবার। সম্রাট জানিয়েছিলেন, তার এই চলমান কাজ অব্যাহত রাখবেন। কিন্তু পারলেন না, হঠাৎ একটি অনাকাঙ্খিত ঘটনায় বন্ধ হয়ে গেল সম্রাটের মানবতার যাত্রা।

সোমবার (২৫ ফেব্রুয়ারি) রাতে খাবার বিতরণকালে কয়েকজন ভবঘুরের মারামারির কারণে প্রশাসনের পক্ষ থেকে এই কার্যক্রম বন্ধ করতে বলা হয়। ফলে মঙ্গলবার রাতে প্রতিদিনের ন্যায় শত শত মানুষ খাবার খেতে এসে খালিমুখেই ফিরে গেছেন। রাজধানীর বিভিন্ন এলাকা থেকে আগত অসহায় বঞ্চিত মানুষগুলোর মুখে খাবার বিতরণ করতে না পেরে হৃদয়ে রক্তক্ষরন হচ্ছে জানিয়েছেন ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাট।

তার সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লিখেছেন, ‘‘ঢাকা শহরের ছিন্নমুল,গরীব , দু:খী ও অসহায় মানুষের জন্য প্রায় ১ বছর সময় ধরে আমার কাকরাইল যুব জাগরন অফিসের সামনে তাদেরকে একবেলা খাবারের ব্যবস্থা করে আসছি। কিন্তু গতকাল এক অনাকাংক্ষিত ঘটনার পর প্রশাসনের অনুরোধের কারনে রাতের খাবার আপাতত বন্ধ ঘোষনা করা হলো।

কিন্তু রাতের খাবারের সময় একবেলা খাবার পেয়ে অসহায় মানুষের মুখের হাসি দেখা যে অপরুপ দৃশ্য তা থেকে আজ বন্চিত হবো তা ভেবে হৃদয়ে রক্তক্ষরন হচ্ছে।’’

এ ব্যাপারে সম্রাটের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করে ফোন বন্ধ পাওয়া যায়। তবে তার ঘনিষ্ট একাধিক সূত্র জানিয়েছে, প্রশাসনের পক্ষ থেকে পুনরায় অনুমতি প্রদান করলে আবার শুরু হবে মানবতার যাত্রা।