দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ৫ কোম্পানি শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। প্রতিষ্ঠানগুলো ৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত হিসাব বছরের জন্য এই লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। কোম্পানিগুলো হলো-লাফার্জহোলসিম, সিঙ্গার বাংলাদেশ, লিনডে বাংলাদেশ, রামাউন্ট ইন্স্যুরেন্স ও ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্স ফান্ড ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

লাফার্জহোলসিম :লাফার্জ হোলসিমের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। যার পুরোটাই নগদ। আলোচ্য সময়ে কোম্পানির সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯৬ পয়সা । আগের বছর একই সময়ে তা আয় ছিল ৬৯ পয়সা ।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানির সমন্বিত শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৩ টাকা ৪১ পয়সা। যা আগের বছর ছিল ১৩ টাকা ১৫ পয়সা । কোম্পানির বার্ষিক সাধারন সভা (এজিএম) আগামী ১৬ মে সকাল ১১ টায় অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট আগামী ২৪ মার্চ নির্ধারণ করা হয়েছে।

সিঙ্গার বাংলাদেশ :সিঙ্গার বাংলাদেশের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৩০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। যার পুরোটাই বোনাস। আলোচ্য সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১১ টাকা ৯৬ পয়সা ।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৩০ টাকা ১৩ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারন সভা (এজিএম) আগামী ২৩ এপ্রিল অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট আগামী ২৪ মার্চ নির্ধারণ করা হয়েছে।

লিনডে বাংলাদেশ :লিন্ডে বাংলাদেশের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৩৭৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। যার পুরোটাই নগদ।

আলোচ্য সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৫ টাকা ৯৬ পয়সা । সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৯৩ টাকা ৯০ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩০ এপ্রিল অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট আগামী ২৫ মার্চ নির্ধারণ করা হয়েছে।

প্যারামাউন্ট ইন্স্যুরেন্স :প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। যার পুরোটাই বোনাস। আলোচ্য সময়ে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৫পয়সা ।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৩ টাকা ৬৯ পয়সা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৫ এপ্রিল অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট আগামী ২৮ মার্চ নির্ধারণ করা হয়েছে।

ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্স ফান্ড :ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্স ফান্ড ইউনিট হোল্ডারদের জন্য ৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে । সমাপ্ত বছরে এ ফান্ডের ইউনিট প্রতি লোকসান (ইপিউ) হয়েছে ০.১৮ পয়সা। আগের বছর একই সময় ইউনিট প্রতি আয় করেছিল ১ টাকা ২৫ পয়সা।

এদিকে ৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত বছরের ফান্ডটির ক্রয় মূল্য অনুসারে নিট সম্পদের মূল্য দাঁড়িয়েছে ১১ টাকা ৮৯ পয়সা। আর বাজার মূল্য অনুসারে নিট সম্পদের মূল্য দাঁড়িয়েছে ১০ টাকা ৭৮ পয়সা। ফান্ডটির লভ্যাংশ সংক্রান্ত রেকর্ড তারিখ আগামী ২৪ মার্চ নির্ধারণ করা হয়েছে।