দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত যেসব কোম্পানির পর্ষদে নারীরা রয়েছেন, সেইসব কোম্পানিতে মুনাফা বেশি অর্জন হয় বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন। এছাড়া ওইসব কোম্পানির শেয়ার দর বেশি বলে জানিয়েছেন তিনি।

মঙ্গলবার রাজধানীর প্যান পেসিফিক সোনারগাঁও হোটেলে বিশ্ব নারী দিবস উপলক্ষে আয়োজিত ‘রিং দ্য বেল ফর জেন্ডার ইক্যুয়ালিটি’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি)।

খায়রুল হোসেন বলেন, তালিকাভুক্ত ৭৩ শতাংশ কোম্পানিতে নারীরা যুক্ত রয়েছেন। তবে তারা মাত্র ১৭ শতাংশ কোম্পানির পরিচালনা পর্ষদে রয়েছেন। যেটা খুবই কম। নারীদের অংশগ্রহনের মাধ্যমে এই হার বাড়ানো উচিত। যা কোম্পানিগুলোর ব্যবসায় ইতিবাচক ভূমিকা রাখবে।

তিনি বলেন, নারীরা এখন উদ্যোক্তা হচ্ছে। তারা বিভিন্ন খাতে বিনিয়োগ করছে। এমনকি শেয়ারবাজারেও বিনিয়োগ করছে। তাদেরকে উপেক্ষা করার কোন সুযোগ নেই। তাদের ছাড়া একটি দেশের টেকসই উন্নয়ন সম্ভব না। দেশে ৩৪ শতাংশ নারী কর্মক্ষম বলে জানান বিএসইসির চেয়ারম্যান। তবে তাদের অধিকাংশই গার্মেন্টস ও নিম্ন পদে জড়িত। হয়তো ১০ জন খুব ভালো অবস্থানে রয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির কমিশনার ড. স্বপন কুমার বালা ও ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান। এছাড়া ডিএসইর পরিচালক শরীফ আতাউর রহমান ও মিনহাজ মান্নান ইমন এবং আইএফসি’র প্রতিনিধিরাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।