দেশ প্রতিক্ষণ, ঢাকা: অর্থমন্ত্রণালয় দেওয়া প্রস্তাবনা বাংলাদেশ ব্যাংক মেনে নিয়ে তা বাস্তবায়ন করলে পুঁজিবাজারে আস্থার সংকট দূর হবে। সহযোগী প্রতিষ্ঠানের বন্ডে বিনিয়োগকে এক্সপোজারের বাইরে রাখতে হবে। তাতে মার্চেন্ট ব্যাংকগুলো আরও বিনিয়োগের সুযোগ পাবে। এই প্রস্তাবনা বাংলাদেশ ব্যাংক মেনে নিলেই পুঁজিবাজার প্রাণ ফিরে পাবে বলে মনে করছেন বিএমবিএর সভাপতি নাসির উদ্দিন চৌধুরী।

আজ মঙ্গলবার ডিএসইতে পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে বৈঠক ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি একথা বলেন। আজ মঙ্গলবার দুপুরে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সম্মেলনকক্ষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তারা এই দাবি জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ডিবিএর সভাপতি মোঃ শাকিল রিজভী এবং বিএমবিএর সভাপতি মোঃ নাছির উদ্দিন চৌধুরী। এ সময় বিএমবিএর সাবেক সভাপতি মোঃ ছায়েদুর রহমান, ডিবিএর সহ-সভাপতি রিচার্ড ডি রোজারিও প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনের আগে ডিবিএ ও বিএমবিএর নেতৃবৃন্দ বাজার পরিস্থিতি নিয়ে বৈঠক করেন। ডিএসইতে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের পর্যবেক্ষণ এবং সুপারিশগুলোই সংবাদ সম্মেলনে তুলে ধরা হয়।

এর আগে পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি থেকে উত্তোরণের পথ খুঁজতে এক জরুরি বৈঠক আহ্বান করা হয়। যেখানে শীর্ষ ব্রোকারেজ প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে বলা হয়, পুঁজিবাজারে চলমান সংকট উত্তরণে অর্থ মন্ত্রণালয়ের পক্ষ থেকে; তা বাংলাদেশ ব্যাংক যত দ্রুত বাস্তবায়ন করবে তত দ্রুত পুঁজিবাজার ঘুরে দাঁড়াবে।

পুঁজিবাজারে চলমান তারল্য সংকট কাটাতে বন্ড ইস্যুর সুযোগ চেয়েছে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ) ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ)। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের যেসব সহযোগী প্রতিষ্ঠান মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারহাউজ হিসেবে বাজারে সক্রিয় রয়েছে, সেসব প্রতিষ্ঠান যাতে সহজেই বন্ড ইস্যু করে তহবিল সংগ্রহ করতে পারে সে সুযোগ দেওয়ার অনুরোধ জানিয়েছে সংগঠন দুটি।