দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে আসছে লাইভ ডাটার মাধ্যমে সরাসরি অনলাইনে শেয়ার বেচাকেনার সুযোগ। এ সুবিধা নিশ্চিত করার জন্য বিভিন্ন ব্রোকারহাউজকে লেনদেনের লাইভ ডাটা (API) সরবরাহ করার অনুমোদন দিতে যাচ্ছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

জানা গেছে, কমিশন অনুমোদন দেয়ার পর আগ্রহী ব্রোকারহাউজগুলো স্টক এক্সচেঞ্জের কাছ থেকে লেনদেনের সরাসরি ডাটা নিতে পারবেন। একই সঙ্গে ব্রোকারহাউজগুলো নিজস্ব অ্যাপসের মাধ্যমে তাদের গ্রাহকদের শেয়ার কেনাবেচার সুযোগ দিতে পারবেন।

ব্রোকারহাউজদের সঙ্গে আলাপকালে তারা জানিয়েছেন, বিশ্বের অন্যান্য দেশে আলোচিত সুবিধা রয়েছে। আমাদের দেশে এ সুবিধা চালু হলে সারাদেশ থেকে বিনিয়োগকারীরা অনলাইনে পুঁজিবাজারে যুক্ত হতে পারবে। এতে বাজারে লেনদেনের পাশাপাশি তারল্য বৃদ্ধি পাবে। ফলে বাড়বে টার্নওভার। যা বাজার গতিশীল করতে ভূমিকা রাখবে বলে মনে করছেন তারা।

বর্তমানে একজন গ্রাহক অনলাইনে শেয়ার কেনাবেচা করতে পারলেও বিষয়টি ব্রোকারহাউজের মাধ্যমে করতে হয়। এতে কখনও শেয়ার দর বাড়ে-কমে। ফলে ওই বিনিয়োগকারীকে কখনও কখনও অস্বস্তিতে পড়তে হয়। আর এপিআই চালু হলে একজন বিনিয়োগকারী সরাসরি সঠিক সময়ে শেয়ার বেচাকেনা সম্পন্ন করতে পারবেন।