দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত আরএন স্পিনিং মিলে আগুন লাগার ঘটনার পর থেকে পন্য উৎপাদন বন্ধ রয়েছে। কুমিল্লা ইপিজেডে কারখানায় আগুনে বেশির ভাগ মেশিনারিজ নষ্ট হয়ে গেছে। কারখানায় ক্ষয় ক্ষতি নিরূপনে কাজ চলছে বলে জানা গেছে।

কোম্পানির কর্মকর্তাদের সঙ্গে আলাপকালে তারা জানান, গত সোমবার দিবাগত রাতে কারখানায় আগুন লাগে। বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুন লেগেছে বলে ধারনা করা হচ্ছে। তবে কিভাবে আগুনের সূত্রপাত তা এখনো নিশ্চিত করতে পারেনি ফায়ার সার্ভিস। কারখানাটিতে ১ হাজার ২০০ কর্মী কাজ করতো। রাতের শিপটের কর্মীরা প্রবেশ করার মুহুর্তে আগুন লাগায় ঘটনা ঘটায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

তারা জানান, কোম্পানিটি শেয়ারবাজারে তালিকাভুক্ত। এই কোম্পানির সঙ্গে বিনিয়োগকারীদের ভাগ্য জড়িত। আগুন লাগার কারণে বড় ধরনের ক্ষতি হয়ে গেলো। প্রতিষ্ঠানটির মেশিনারিজসহ অনেক কাচামালও পুড়ে গেছে। একই সঙ্গে অবকাঠামোরও বেশ ক্ষতি হয়েছে।

এসব খতিয়ে দেখে ক্ষয়-ক্ষতি নিরূপনের চেষ্টা চলছে।তাছাড়া এতো বড় ক্ষতি থেকে বের হতে কেমন সময় লাগবে তাও নিশ্চিত বলা যাচ্ছে না। একই সঙ্গে উৎপাদনও অনিশ্চয়তার পথে রয়ে গেলো। তবে কোম্পানির পর্ষদ এই ক্ষতি কাটিয়ে উঠার সব ধরনের চেষ্টা অব্যাহত রাখবে।

এ সম্পর্কে কোম্পানি সচিব হান্নান মোল্লা জানান, আমাদের কারখানায় আগুনে কি পরিমান ক্ষতি হয়েছে সে বিষয়ে এখনো নিশ্চিত হওয়া সম্ভব হয়নি। ক্ষতির পরিমান নিরূপনের জন্য কাজ অব্যাহত রয়েছে। বিষয়টি নিশ্চিত হলে আমরা কোম্পানির শেয়াহোল্ডারদের জন্য তা অবহিত করতে পারবো।

পুঁজিবাজারে ২০১০ সালে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটির অনুমোদিত মূলধন ৫০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৩৯২ কোটি ৫৪ লাখ টাকা। কোম্পানির শেয়ার সংখ্যা ৩৯ কোটি ২৫ লাখ ৪৪ হাজার ৮৩৪ টি। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে ৩৬ দশমিক ৭০ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১২ দশমিক ৩৮ শতাংশ, সাধারন বিনিয়োগকারীদের কাছে ৫০ দশমিক ৯২ শতাংশ শেয়ার আছে। কোম্পানির শেয়ার বৃহস্পতিবার সর্বশেষ ৬ টাকা ৩০ পয়সায় বেচাকেনা হয়েছে।