দেশ প্রতিক্ষণ, ঢাকা: বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির নির্বাচিত সভাপতি সাংসদ রাশেদ খান মেনন শেয়ারবাজারের ক্ষুদ্র বিনিয়োগকারীদের রক্ষার দায়িত্ব নেওয়ার জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে আহবান জানিয়েছেন। শেয়ারবাজার নিয়ে অর্থমন্ত্রীর করা মন্তব্যের নিন্দা জানিয়ে মেনন বলেন, আপনি বলেছেন শেয়ারবাজার সিংহ ছাগলের খেলা।

এখানে ক্ষুদ্র বিনিয়োগকারীরা যদি ছাগল হয়, তাহলে তাদের রক্ষার দায়িত্ব সরকারের। সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সামনে দুপুর আড়াইটার দিকে অনশনরত বিনিয়োগকারীদের শরবত পান করিয়ে অনশন ভাঙানোর সময় এসব কথা বলেন মেনন।

অর্থমন্ত্রীকে উদ্দেশ্য করে মেনন বলেন, আপনি বলেছেন আগামী বাজেটে শেয়ারবাজারের জন্য প্রণোদনা থাকবে। কিন্তু কতটা থাকবে, সে বিষয়ে সবাইকে অবগত করুন। এদিন সকাল ১১টায় শেয়ারবাজারে অব্যাহত পতনের প্রতিবাদে এবং ১২ দফা দাবি আদায়ে পূর্ব ঘোষণা অনুযায়ী প্রতিকী গণঅনশনে বসেন বিনিয়োগকারীরা।

বেলা ১১টা থেকে অনশন শুরু হবার কথা থাকলেও সকাল থেকেই বিনিয়োগকারীদের অবস্থান লক্ষ করা যায় ডিএসইর সামনে। হতাশাগ্রস্ত বিনিয়োগকারীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, পুঁজি হারিয়ে আজ আমরা রাস্তায় এসে পড়েছি। বাজারের অবস্থা যদি এরকমই চলতে থাকে আমরা গণহারে মারা পড়বো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ্য করে এক বিনিয়োগকারী বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী আপনি আমাদের মা। আপনার সন্তানরা এখানে ধীরে ধীরে শেষ হয়ে যাচ্ছে আপনি বুঝছেন না! আমরা মারা গেলে তখন আপনি আমাদের জানাজায় আসবেন! বাংলাদেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে অর্থনীতির উল্লেখযোগ্য অংশ শেয়ারবাজারের দিকে নজর দেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ জানান বিনিয়োগকারীরা।

এ বিষয়ে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি মিজান উর রশিদ বলেন, দরপতনের প্রতিবাদে আমরা নিয়মিত মানববন্ধন ও বিক্ষোভ করে আসছি। কিন্তু পতন ঠেকাতে কেউ কোনো পদক্ষেপ নিচ্ছে না। আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। তাই প্রতীকী গণঅশন করছি। দাবি মানা না হলে সামনে আরও কঠোর কর্মসূচি দেয়া হবে বলেও জানান মিজান উর রশিদ।