দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির পরিচালকদের ২ শতাংশ এবং উদ্যোক্তা ও পরিচালকদের ৩০ শতাংশ শেয়ার ধারণ সংক্রান্ত নোটিফিকেশনের প্রয়োজনীয় সংশোধন করেছে বিএসইসি। তাতে এই শেয়ারধারণে ব্যর্থ উদ্যোক্তা ও পরিচালকদের ওপর আরও কঠোর হয়েছে সংস্থাটি। আজ মঙ্গলবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এই সিদ্ধান্ত নিয়েছে।

তালিকাভুক্ত কোম্পানির স্বতন্ত্র পরিচালক ব্যতীত উদ্যোক্তা ও পরিচালকগনের সম্মিলিতভাবে ৩০ শতাংশ এবং পরিচালকগনের এককভাবে ২ শতাংশ শেয়ার ধারণ সংক্রান্ত কমিশনের ২২ নভেম্বর ২০১১ ইং তারিখে জারিকৃত প্রজ্ঞাপনটি বাতিল করেছে সংস্থাটি। অধিকতর স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণের জন্যে শিগগিরই এই বিষয়ে বিএসইসি একটি নতুন প্রজ্ঞাপন জারি করবে।

ব্যর্থ উদ্যোক্তা ও পরিচালকদের ওপর আরোপ করা শর্তের মধ্যে রয়েছে: ১। স্বতন্ত্র পরিচালক বাদে সব উদ্যোক্তা ও পরিচালকের সম্মিলিতভাবে কোম্পানির পরিশোধিত মূলধনের ৩০ শতাংশ শেয়ারধারণ না করলে কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকরা কোনো রকম শেয়ার বিক্রি, স্থানান্তর, হস্তান্তর, বন্ধক কার্যকর করতে পারবে না। তবে ঋণ খেলাপি ও মূত্যুজনিত শেয়ার স্থানান্তরের বিষয়টি এর বাইরে থাকবে।

২। যদি কোম্পানির উদ্যোক্তা পরিচালকরা সম্মিলিতভাবে এই শেয়ারধারণে ব্যর্থ হয়; তবে ব্যর্থ কোম্পানি রাইট ওফার, আরপিও, বোনাস শেয়ার, কোম্পানি অ্যামালগামেশনসহ কোনো প্রকারে মূলধন উত্তোলন করতে পারবে না।

৩। যদি কোনো উদ্যোক্তা পরিচালক এককভাবে ২ শতাংশ শেয়ার ধরণে ব্যর্থ হয়; তবে কোম্পানি বা প্রতিষ্ঠান একজন ব্যক্তিকে ওই তালিকাভুক্ত কোম্পানির পরিচালক মনোনীত করতে পারবে।

৪। ২ শতাংশ শেয়ার ধরণে ব্যর্থতার কারণ যে শূণ্য পদের সৃষ্টি হবে তা ২শতাংশ শেয়ার ধারণ করে এমন শেয়ারহোল্ডারের মধ্য থেকে ৩০ কার্যদিবসের মধ্যে পূরণ করতে হবে।

এছাড়া উদ্যোক্তা ও পরিচালকের সম্মিলিতভাবে কোম্পানির পরিশোধিত মূলধনের ৩০ শতাংশ শেয়ারধারণ না করলে উভয় স্টক এক্সচেঞ্জে ওই কোম্পানিগুলোকে নিয়ে একটি আলাদা ক্যাটাগরিতে স্থানান্তর করবে।