দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বারাকা পাওয়ারের সঙ্গে সম্পর্কিত কোম্পানি বারাকা শিকলবাহা পাওয়ার লিমিটেডের বিদ্যুৎকেন্দ্র বাণিজ্যিক উৎপাদন কার্যক্রম শুরু করেছে। চট্টগ্রামের শিকলবাহায় অবস্থিত এই বিদ্যুৎকেন্দ্রের উৎপাদনক্ষমতা ১০৫ মেগাওয়াট। কেন্দ্রটি গত ২৪ মে থেকে বিদ্যুৎ উৎপাদন বানিজ্যিকভাবে শুরু করে। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।

সূত্র মতে, আজ বৃহস্পতিবার, ১১ জুলাই বিপিডিবি থেকে তাদের বাণিজ্যিক উৎপাদনের বিষয়ে একটি চিঠি দেয়া হয়েছে।সেখানে বিপিডিবি কোম্পানিটির বাণিজ্যিক উৎপাদনের তারিখ উল্লেখ করেছে।

উল্লেখ্য, ফার্নেস অয়েল নির্ভর বারাকা শিকলবাহা পাওয়ার একটি দীর্ঘ মেয়াদী বিদ্যুৎকেন্দ্র। কেন্দ্রটি থেকে সরকার ১৫ বছর পর্যন্ত বিদ্যুৎ কিনবে। এই ধরনের বিদ্যুৎকেন্দ্রকে আইপিপি (Independent Power Producer-IPP) বলা হয়ে থাকে।

গত বছরের ফেব্রুয়ারি মাসে কোম্পানিটি বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) কাছ থেকে লেটার অব ইনটেন্ট (এলওআই) পেয়েছিল। আর পিডিবি প্রতিষ্ঠানটির সঙ্গে বিদ্যুৎ ক্রয় সংক্রান্ত চুক্তি করেছিল গত বছরের ১৯ আগস্ট। এলওআই অনুসারে, ৯ মাসের মধ্যে পাওয়ার প্ল্যান্টটির উৎপাদনে যাওয়ার বাধ্যবাধকতা ছিল। সে হিসেবে গত বছরের নভেম্বর মাসে উৎপাদনে যাওয়ার কথা ছিল এই বিদ্যুৎকেন্দ্রের। সে হিসেবে কেন্দ্রটি নির্ধারিত সময়ের পাঁচ মাস পরে উৎপাদনে যায়।

বারাকা শিকলবাহা পাওয়ার লিমিটেডের ৫১ ভাগ শেয়ারের মালিক বারাকা পাওয়ারের সহযোগী প্রতিষ্ঠান (Subsidiary Company) বারাকা পতেঙ্গা পাওয়ার লিমিটেডের। অন্যদিকে বারাকা পাওয়ার লিমিটেড আলোচিত বিদ্যুৎকন্দ্রটির ২০ শতাংশ শেয়ার ধারণ করছে। বারাকা পতেঙ্গার ৫১ শতাংশ শেয়ারের মালিক বারাকা পাওয়ার। সব মিলিয়ে সমন্বিতভাবে বারাকা শিকলবাহা পাওয়ারের ৪৬ দশমিক শূন্য ১ শতাংশ শেয়ারের নিয়ন্ত্রণ আছে বারাকা পাওয়ারের হাতে।